ব্রেকিং নিউজ :
August 25, 2015

সীমান্ত নিয়ন্ত্রণের অভাবে ইউরোপে অভিবাসী সংকট

EU

সীমান্ত নিয়ন্ত্রণের অভাবে ইউরোপে অভিবাসী সংকট বৃদ্ধি পাচ্ছে এমন যুক্তি মানতে নারাজ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জাঁ-ক্লদ জাঙ্কার। সাম্প্রতিক ইউরোপীয় নেতাদের একাংশ সীমান্তে অভিবাসী সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে। তাদের দাবি, পাসপোর্ট বা ভিসা প্রথার অনুপস্থিতির কারণে ভূমধ্যসাগর হয়ে হাজার হাজার অভিবাসী ইতালি ও গ্রিসে আসতে উৎসাহিত হচ্ছে।

জাঁ-ক্লদ জাঙ্কার বলেন, ২৬ টি দেশের মধ্যে চলমান শেনজেন চুক্তি ইউরোপের সর্বশ্রেষ্ঠ সাফল্য। এর মাধ্যমে প্রতিটি রাষ্ট্র নিজেদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে আগ্রহী।

শুক্রবারের প্যারিসের ট্রেনে সন্ত্রাসী হামলার পর সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা পুনঃপ্রবর্তন জন্য অনেক মহল থেকে প্রস্তাব দেওয়া হয়। জাঁ-ক্লদ জাঙ্কার এই প্রস্তাবের সমালোচনা করে বলেন, রাজনৈতিক প্রতিহিংসা সীমান্ত পরিস্থিতিকে আরও নাজুক করে তুলবে। শুধু মাত্র বিবৃতি আর ভাষণে অভিবাসী সমস্যার সমাধান করা যাবে না। সীমান্ত বন্ধ করে দেওয়া হলে, ইউরোপ তার অস্তিত্ব সঙ্কটে পড়বে।

অভিবাসীদের বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়ার পরিকল্পনার উপর গুরুত্বারোপ করেন জাঙ্কার। তিনি বলেন, যত সমস্যাই আসুক আমাদেরকে আমাদের অঙ্গীকারের উপর নিবিষ্ট থাকতে হবে। দোষারোপ করে প্রচারণা পাওয়া যেতে পারে, এমনকি ভোটের মাঠেও জয়লাভ করা সম্ভব। কিন্তু এতে আসল সমস্যার কোন সমাধান হবে না।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেবাস্টিয়ান কুর্জ বলেন, সীমান্তে নতুন করে নিরাপত্তা আরও জোরদার করা জরুরী। রবিবার গ্রীস ও ম্যাসেডোনিয়ার মধ্যবর্তী সীমানা পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন। তাঁর মন্তব্যের সাথে সুর মিলিয়ে এই সঙ্কট নিয়ে সতর্ক করে দিলেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী টমাস ডি মেইজিয়ের। এই বছর ৮ লক্ষ অভিবাসী জার্মান আশ্রয়ের জন্য আবেদন করবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ২৪অনলাইন/এমএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।