ব্রেকিং নিউজ :
June 24, 2015

নষ্ট-বন্ধ মেশিন: ব্যাহত হচ্ছে রেলওয়ে কারখানার কাজ  

 

6হুইল লেদ মেশিন নষ্ট, ইলেকট্রিক হ্যামার মেশিন বন্ধ। এই কারণে উৎপাদন এবং মেরামত কাজ ব্যাহত হচ্ছে বাংলাদেশ রেলওয়ের সৈয়দপুর কারখানায়। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও কোন মাথাব্যাথা নেই কর্তৃপক্ষের।
কারখানায় কর্মরত শ্রমিকরা বলছেন, ইলেকট্রিক হ্যামার মেশিন বন্ধ আছে।এজন্য মিটার গেজ রেলের বগির স্প্রিং, সুইয়িং হ্যাঙ্গার, সাসপেনশন লিংক পিন ও অনয়ন নাট উৎপাদন হচ্ছে না।

 

তারা আরো বলছেন, পুরানো হুইল লেদ মেশিনটি নষ্ট হয়ে আছে অনেকদিন হলো। মেশিনটি বগিতে চাকা লাগানোর কাজে ব্যবহার করা হয়।১৯৬৪ সালের মেশিন এটি। কেবল এই মেশিনের কারণে সম্পূর্ণ রুপে তৈরি করা রেলের বগিতে চাকা লাগানো যাচ্ছে না।
রেলওয়ের স্থানীয় কর্তৃপক্ষ বলছে, হ্যামার কামারশালয় উন্নত মেশিন পুনঃস্থাপন করলে ভূমি ধসের ঘটনা ঘটতে পারে।এজন্য মেশিনগুলো বন্ধ রাখা হয়েছে।

জানা গেছে, আসছে ঈদের জন্য ৮৩টি কোচ সংস্কারের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে ৪৩টি নতুন কোচ সংস্কার ও মেরামত করে হস্তান্তর করা হয়েছে।

আধুনিকায়ন প্রকল্প বাস্তবায়ন দেখভাল করছেন উপ-সহকারী প্রকৌশলী কোরবান আলী।তিনি গণমাধ্যমকে বলছেন, চলতি বছরের জুনের মধ্যে উন্নত মেশিন পুনঃস্থাপনের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু শেষ হতে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহ লেগে যাবে।নতুন মেশিন স্থাপনের পর কারখানায় উৎপাদন বাড়বে বলেও মন্তব্য করেন এই প্রকৌশলী ।

হুইল লেদ মেশিন বিভাগের উপ-সহকারী প্রকৌশলী হামিদুল হক জানিয়েছেন, হুইল লেদ মেশিনের একটি অংশ নষ্ট হয়েছে।১১জুন থেকে সেটি বন্ধ রয়েছে।সচলের চেষ্টা চলছে।

 

বাংলাদেশ২৪অনলাইন/এমআই

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।