ব্রেকিং নিউজ :
December 17, 2016

৬৪ বছর পর ‘হত্যাকারী কুয়াশার’ রহস্য উদঘাটন!

লন্ডন শহরবাসীর কাছে হত্যাকারী কুয়াশা যা ‘কিলার ফগ’ নাম পরিচিত। ১৯৫২ সালের ডিসেম্বর মাসে ৫ দিন ঘন কুয়াশা ঢেকে ফেলেছিল পুরো লন্ডন শহরকে। প্রাণঘাতী এই রহস্যময় কুয়াশার প্রভাবে দেড় লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছিল। আর ৪ হাজার মানুষ মৃত্যুবরণ করেছিল! দেশটির গবেষকদের মতে, ওই কুয়াশার প্রভাবে ১২ হাজার মানুষের মৃত্যু ঘটে। এতে হাজার হাজার পশু মারা যায়।

সম্প্রতি এ বিষয় নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে প্রোসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস জার্নালে। গবেষণায় জানা যায়, লন্ডন কুয়াশার অন্যতম উপাদান ছিল সালফেট। সালফিউরিক এসিডের উপাদান সৃষ্টি করতো সালফার ডাইঅক্সাইড। এটি নির্গত হয় পুড়তে থাকা কয়লা থেকে। কয়লা পোড়ার সময় আরেকটি উপাদান নির্গত হয়, যার নাম ‘নাইট্রোজেন ডাইঅক্সাইড’।

এটা প্রাকৃতিক কুয়াশায় মিশে যেতে পারে। আবার সালফার ডাইঅক্সাইড থেকে সালফেট কুয়াশাকে প্রাণঘাতী করতে আরো বেশি কাজ করেছে। লন্ডন কুয়াশায় আরো অনেক ধরনের উপাদান ছিল। কিছু এসিডিক উপাদান ছড়িয়ে পড়ে। ১৯৫২ সালের কিলার কুয়াশার কারণেই তৈরি হয় ক্লিন এয়ার অ্যাক্ট। ১৯৫৬ সালে এটা পাস করে ব্রিটিশ পার্লামেন্ট। এই কুয়াশাকে ইউরোপের ইতিহাসের সবচেয়ে মারাত্মক বায়ু দূষণের ঘটনা বলে প্রকাশ করা হয়।

সূত্রঃ ইন্টারনেট

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।