ব্রেকিং নিউজ :
December 29, 2016

আবর্জনা দিয়ে ব্যবসা করেই সফল তরুণী!

যুক্তরাষ্ট্রে এমবিএ করার পর আইবিএম-এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে পাঁচ বছর কাজ করার পর নিজ দেশ নাইজেরিয়ায় গিয়ে সবচেয়ে বেশি জনসংখ্যা অধ্যুষিত শহর লাগসের বর্জ্য নিয়ে ব্যবসা করছেন এক তরুণী। কোম্পানির নাম ‘উইসাইকেলার্স’। তাদেরকে আবর্জনা দেয়ার মাধ্যমে স্থানীয়রা ‘উপহার’ পেয়ে থাকেন। আর আবিওলার কোম্পানি ঐ আবর্জনা থেকে বিভিন্ন পণ্য তৈরি করে।

মাত্র ১৬ বছর বয়সে স্কুলে পড়ার সময় বাবা-মা দু’জনই যখন চাকরি হারিয়ে ফেলেন তখন অ্যান্ড্রু কাগজের ব্যাগ তৈরির ব্যবসা শুরু করেন। পুঁজি জোগাড় করতে ৭০ কেজি প্লাস্টিক বোতল বিক্রি ও শিক্ষকের কাছ থেকে টাকা ধার নেন তিনি। ব্যাগ তৈরি শিখতে ইন্টারনেট আর ভিডিওর সাহায্য নেন তিনি। বর্তমানে তার অধীনে ২০ জন কাজ করছেন। প্লাস্টিক বর্জ্য থেকে স্কুল ব্যাগ তৈরি করে দরিদ্র শিক্ষার্থীদের দেয়া হয়। এ সব ব্যাগে সোলার প্যানেল বসানো থাকে। ফলে শিক্ষার্থীরা হেঁটে স্কুলে যাওয়া-আসার ফলে প্যানেলগুলো যে চার্জ পায় তা দিয়ে রাতের বেলায় আলো জ্বলে। ফলে মোমবাতি না জ্বালিয়ে শিশুরা পড়তে পারে।

বাংলাদেশ ২৪অনলাইন/ডেস্ক

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।