ব্রেকিং নিউজ :
January 1, 2017

মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু আজ

রপ্তানি উন্নয়ন ব্যুরোর আয়োজনে ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৭ আজ শুরু হচ্ছে। বাংলাদেশসহ ২১ দেশের অংশগ্রহণে  অনুষ্ঠিত এই মেলা ৩১শে জানুয়ারি পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এবারের মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ২০ টাকা। এছাড়া মেলায় প্রবেশের ক্ষেত্রে এবারই প্রথম টিকিট পাওয়া যাবে অনলাইনে। সহজ ডটকমের মাধ্যমে অনলাইনে আগে থেকে টিকিট কাটতে পারবেন দর্শনার্থীরা।

জানা যায়,  এবারের মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ২০১৩-১৪ অর্থবছরের পণ্য ও সেবাখাতে ২৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, ২২টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং পণ্যখাতে ১৫টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। এর বাইরেও পণ্যখাত নির্বিশেষে একটি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জনের স্বীকৃতিস্বরূপ স্বর্ণ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। মোট ৬৬টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২০১৩-১৪ অর্থবছরের জন্য জাতীয় রপ্তানি ট্রফি ও সনদ প্রদান করা হবে।  এবার বিভিন্ন ক্যাটাগরির স্টল-প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে ৫৮০টি। মেলা মাঠে ১টি ই-শপ, ২টি শিশুপার্ক, ৩টি রক্তসংগ্রহ কেন্দ্র, ৩টি মা ও শিশু কেন্দ্র এবং ১টি প্রাথমিক চিকিৎসা কেন্দ্রের ব্যবস্থা রাখা হয়েছে। এ বছর ২১টি দেশসহ বাংলাদেশ মেলায় অংশ নিচ্ছে। মেলার নিরাপত্তা কার্যক্রম মনিটরিং করার জন্য ১৪০টি সিসিটিভি স্থাপন করা হয়েছে। বাণিজ্যমেলাকে এবার প্রথমবারের মতো বিশ্বব্যাপী ভার্চুয়ালি উপস্থাপন করা হচ্ছে। পুরো বাণিজ্যমেলার ভেন্যুকে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল করা হচ্ছে।

বাংলাদেশ২৪অনলাইন/ডেস্ক

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।