ব্রেকিং নিউজ :
January 2, 2017

যে কারণে সকলেরই সবজিভোজী হওয়া উচিত

মানুষরা যদি সবজিভোজী হয়ে যান তাহলে ২০৫০ সালের মধ্যেই প্রতিবছর অন্তত ৫০ থেকে ৮০ লাখ অকাল মৃত্যু ঠেকানো সম্ভব হবে। বৈশ্বিক মৃত্যু হার ৬-১০% কমে আসবে, খাদ্যসংশ্লিষ্ট কার্বন নিঃসরণও দুই তৃতীয়াংশ হারে কমে আসবে। আর সমাজে এর মূল্য হবে ১ হাজার কোটি মার্কিন ডলার। যা ৩০ হাজার কোটি ডলারে পৌঁছাবে। ২০৫০ সালে বৈশ্বিক জিডিপির এক দশমাংশ। পিএনএস জার্নালে প্রকাশিত  ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় এমন তথ্য দেখা গেছে।

গবেষণায় দেখা গেছে, পুরো বিশ্বের মানুষ যদি সবজিভোজী হয়ে যায় তাহলে খাদ্যসংশ্লিষ্ট কার্বন নিঃসরণ কমবে ৭০%। বিশ্ব তাপমাত্রা বৃদ্ধির হার শিল্প বিপ্লবের আগেকার সময়ের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য এই হার বিশাল ভূমিকা পালন করবে। এর ফলে প্রতিবছর অন্তত ৭০০ থেকে ১ হাজার বিলিয়ন ডলার পরিমাণ অর্থ অপচয় রোধ করা যাবে। স্বাস্থসেবার ব্যয় ও কর্মস্থলে অনুপস্থিতির ফলে যে আর্থিক ক্ষতি হয় তা থেকে এই অর্থ বাঁচানো যাবে। শুধু তাই নয় এই সঞ্চয় ২০ থেকে ৩০ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে। আর খাদ্যসংশ্লিষ্ট কার্বন নিঃসরণ কমার ফলে পরিবেশের যে উপকার হবে তা থেকে বেঁচে যাবে ৫৭০ বিলিয়ন ডলারের অপচয়।
সূত্র : দ্য ইনডিপেনডেন্ট

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।