ব্রেকিং নিউজ :
January 4, 2017

স্মৃতিশক্তি ধরে রাখতে যা খাবেন না

বয়সকালে ডিমেনশিয়া, স্মৃতিশক্তি কমে আসার সমস্যা থেকে দূরে থাকতে চাইলে এখন থেকেই কিছু খাবার বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। তন্মধ্যে রয়েছে সি ফুড, ট্রান্স ফ্যাট, মিষ্টি খাবার, নোনতা খাবার, স্যাচুরেটেড ফ্যাট, কফি ইত্যাদি।

সামুদ্রিক খাবারে পারদের পরিমাণ বেশি থাকে। যা থেকে কগনিটিভ ডিসফাংশন হতে পারে। একটি গবেষণায় দেখা গিয়েছে যারা সপ্তাহে তিন বারের বেশি টুনা বা কোনও সামুদ্রিক মাছ খান তাদের কগনিটিভ ডিসফাংশনের ঝুঁকি বাড়ে। প্লান্ট অয়েল থেকে তৈরি হয় ট্রান্স ফ্যাট। যা মার্জারিন, স্ন্যাকস, প্যাকেজড বেকড ফুডে ব্যবহৃত হয়। ট্রান্স ফ্যাট বেশি খেলে স্মৃতিশক্তি কমতে থাকে। বেশি ফ্রুক্টোজযুক্ত খাবার থেকে দূরে থাকুন। অতিরিক্ত চিনি মস্তিষ্কের ফোকাস করার ও শেখার ক্ষমতা নষ্ট করে দেয়।

নোনতা খাবারে থাকা সোডিয়াম মস্তিষ্কের ভাবনা চিন্তা করার ক্ষমতা যেমন কমিয়ে দেয়, তেমনই স্মৃতিশক্তির ওপরও খারাপ প্রভাব ফেলে। অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট স্মৃতিশক্তি কমিয়ে দেয়। তাই পিজা, পাস্তা খাওয়া ছাড়ুন। বিশেষ করে বেশি চিজযুক্ত খাবার। দিনে ১ কাপ কফি খান বা ৩ কাপ, কফি খুব সহজেই মস্তিষ্কে পৌঁছে যায়। যদি কফি খাওয়ার সঙ্গে ব্রেইন ড্যামেজের কোনও সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি, কিন্তু কফি খাওয়া ছেড়ে দিলে উইথড্রয়াল সিন্ড্রোম হয়। মাথা ধরে থাকে। ঘুম কম হয়। ফলে মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে কফি কম খাওয়াই ভাল।

সূত্রঃ আনন্দবাজার

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।