ব্রেকিং নিউজ :
January 5, 2017

মানবদেহের নতুন অঙ্গ আবিষ্কার

মানব শরীরে আরও একটি অঙ্গ আছে যা এতো দিন অজানাই ছিল না।নতুন আবিষ্কৃত অঙ্গটির নাম মেসেনটারি। আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি হসপিটাল লিমারিকের বিশেষজ্ঞ জে ক্যালভিন কফি এটির আবিষ্কারক।

এতো দিন এই মেসেনটারিকে ভাবা হত পৌষ্টিক তন্ত্রের কিছু আলাদা আলাদা ক্ষুদ্র  অংশ হিসেবে। কিন্তু নতুন গবেষণার ফলে নিশ্চিত ভাবে প্রমাণ হলো, এটি একটি  আলাদা অঙ্গ। তবে এই অঙ্গের কাজ কী, তা নিয়ে এখনও স্পষ্ট নন বিজ্ঞানীরা।

জে ক্যালভিন কফি বলেন, মেসেনটারি অঙ্গ হিসাবে অবিষ্কার হওয়াটা গবেষণার এক নতুন দিগন্ত খুলে দিল। পেটের বিভিন্ন রোগের ক্ষেত্রে মেসেনটরির কী অবদান রয়েছে, এখন তা গবেষণার নতুন বিষয়। তিনি আরও বলেন, “মেসেনটারির গঠনতন্ত্র আবিষ্কার হয়েছে। কিন্তু এই অঙ্গের কাজ নিয়ে গবেষণা করা দরকার। মেসেনটারির কী কাজ জানতে পারলে, তার অস্বাভাবিক কাজও বোঝা সম্ভব হবে। এর ফলে রোগও ধরা পড়বে।”

মেসেনটারি হল পেরিটোনিয়ামের জোড়া ভাঁজের অংশ বা পাতলা আস্তরণ, যেটি ক্ষুদ্রান্তকে ধরে রাখতে সাহায্য করে। মেসেনটারি আবিষ্কারের পর আমাদের শরীরে এখন অঙ্গ হয়ে দাঁড়াল ৭৯টি।

দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে জে ক্যালভিন কফির এই আবিষ্কারের গবেষণাপত্র। বিশ্বের জনপ্রিয় মেডিক্যাল বই গ্রেস অ্যানাটমিতেও মেসেনটারিকে নতুনভাবে আপডেট করা হয়েছে।

বাংলাদেশ২৪অনলাইন/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।