ব্রেকিং নিউজ :
January 7, 2017

বামন আকৃতির ছায়াপথ থেকে ভেসে আসছে রহস্যময় আওয়াজ!

বিজ্ঞানীরা মহাবিশ্বের গভীর থেকে আসা রহস্যময় সংকেতের উৎসের খোঁজ পেয়েছেন। বুধবার ন্যাচার অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারে এমন তথ্যই জানিয়েছেন গবেষকরা।

২৫০ কোটি আলোকবর্ষ দূরের একটি বামন আকৃতির ছায়াপথ থেকে ভেসে আসছে রহস্যময় এই আওয়াজ। রেডিও তরঙ্গের হিসাবে এর দৈর্ঘ্য মিলি সেকেন্ড। ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানী ডানকান লরিমার বলেন, ‘প্রথমবারের মতো মহাকাশের অন্য কোনো উৎস থেকে রেডিও তরঙ্গের সন্ধান পাওয়া গেল। এটি একটি বিরাট আবিষ্কার।’

২০০৭ সালে সর্বপ্রথম ফার্স্ট রেডিও বার্স্ট বা এফআরবি নামের এই সংকেতের সঙ্গে পরিচিতি মেলে বিজ্ঞানিদের। তখন অস্ট্রেলিয়ার পার্ক টেলিস্কোপে এই সংকেত ধরা পড়ে। এরপর আরও ১৭ বার এই সংকেত এসেছে। তবে মাত্র ১টি সংকেতই বার বার শোনা গেছে। পরে এ নিয়ে গত ৬ মাস ধরে গবেষণা করেন বিজ্ঞানীরা। গবেষণার ফলাফলও পেয়েছেন তারা। এই সংকেতের উৎস খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

২৫০ কোটি আলোকবর্ষ দূরের একটি দুর্বল বামন ছায়াপথ থেকে আসছে এই সংকেত আসলেও, এই বার্তা কীভাবে উৎপত্তি হচ্ছে তা এখনও আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানীরা। অতি ঘন নিউট্রন নক্ষত্র থেকে এর উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আবার কোনো কৃষ্ণ গহ্বর থেকে ছিটকে বেরিয়ে আসা বস্তুপিণ্ডও এই সংকেতের উৎস হতে পারে বলেও অনেকে ধারণা করছেন।

বাংলাদেশ২৪অনলাইন/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।