ব্রেকিং নিউজ :
January 10, 2017

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের পরিবর্তে আসছে বায়োমেট্রিক লেনদেন!

এবার ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড বাতিল করে বায়োমেট্রিক লেনদেনের দিকে ঝুঁকছে ভারত সরকার। দেশের অর্থনীতির ওপর সরকারের নিয়ন্ত্রণ আরও দৃঢ় করতেই এমন চিন্তা-ভাবনা করা হচ্ছে। ভারতবর্ষ অর্থনৈতিক সংস্থা-নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত বেঙ্গালুরুতে আয়োজিত প্রবাসী ভারতীয় দিবসে জানান, আর তিন বছরের মধ্যে মূল্যহীন হয়ে পড়বে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড। এটিএম ব্যবস্থাও অপ্রয়োজনীয় হয়ে পড়বে। ২০২০ সালের মধ্যে আর্থিক লেনদেনকে ভারত সরকার এতটাই ডিজিটাল করে তুলবে যে নগদ তো দূরের কথা, কার্ড বা এটিএম ব্যবস্থাও আর কোনো কাজে লাগবে না। আর্থিক লেনদেন হবে বায়োমেট্রিক পদ্ধতিতে।

ন্যাশনাল ইন্সটিটিউশন ফর ট্রান্সফরমিং ইন্ডিয়া আয়োগের (নীতি আয়োগ) সিইও জানিয়েছেন, দেশের নাগরিকের মাত্র ২ থেকে ২ দশমিক ৫ শতাংশ আয়কর দেয়। বাকিটা আয়কর দেয় না। এই বাকি অংশের আর্থিক লেনদেনের ওপরে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। বড় অংশটার ওপর নিয়ন্ত্রণ আনা গেলে দেশের অর্থনীতিও অনেকটা সাবলীল হয়ে উঠবে। দেশের অর্থনীতি নন-ফর্মাল (যে অংশের উপরে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই) থেকে ফর্মাল ইকোনমিতে বদলানোর জন্য বায়োমেট্রিক লেনদেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে । সেইসঙ্গে আমেরিকা বা ইউরোপের চেয়ে ভারতে তরুণ প্রজন্মের সংখ্যাটাও অনেক বেশি। যে কোনো প্রযুক্তিজনিত ক্ষেত্রে তরুণ প্রজন্ম তুলনামূলক অনেক বেশি সাবলীল হয়ে থাকে। সেই সুযোগটাকেও কাজে লাগাতে চাইছে কেন্দ্রীয় সরকার।

সূত্রঃ আনন্দবাজার

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।