ব্রেকিং নিউজ :
January 11, 2017

জর্দা-সাদা পাতা ও ধূমপানে ক্যান্সারের ঝুঁকি

পানের সঙ্গে অনেকেই জর্দা খেয়ে থাকেন। এতে মুুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় বহুগুণ। যত ধরণের ক্যানসার আছে তার অর্ধেকের বেশি হয় জর্দা-সাদা পাতা ব্যবহারের কারণে। চুন খাওয়ার কারণে খাদ্যনালী ও মুখের ক্ষতি হয়। ৯০ শতাংশের বেশি ফুসফুস ক্যানসারের রোগী ধূমপান, পান-জর্দা, সাদা পাতা, গুল ব্যবহারে অভ্যস্ত। নারী ক্যানসার রোগীদের মধ্যে ২০ শতাংশ ধূমপায়ী। তামাক গ্রহণের সঙ্গে সঙ্গে ফুসফুস ক্যানসার আক্রান্তের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। সিগারেটে ২৫০টি উপাদান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর মধ্যে কমপক্ষে ৭০টি উপাদানের সঙ্গে ক্যানসারের সংশ্লিষ্টতা প্রমাণিত হয়েছে।

জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের অধ্যাপক পারভীন শাহিদা আখতার তার এক প্রবন্ধে বলেছেন, ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ফুসফুস ক্যানসার আক্রান্ত ৭ হাজার ৪৩০ জন রোগীর ওপর এক গবেষণায় দেখা গেছে, ৯০ শতাংশের বেশি ফুসফুস ক্যানসারের রোগী ধূমপান, পান-জর্দা, সাদা পাতা, গুল ব্যবহারে অভ্যস্ত ছিলেন। নারী রোগীদের মধ্যে ২০ শতাংশ ধূমপায়ী। ৬০ শতাংশ পানের সঙ্গে জর্দা, সাদা পাতা, তামাক পাতা, গুল ব্যবহারকারী ও পরোক্ষ ধূমপানের শিকার। হাসপাতালে নিবন্ধিত রোগীদের ক্ষেত্রে দেখা গেছে, পুরুষদের এক নম্বর ক্যানসার হলো ফুসফুস ক্যানসার। নারীদের মধ্যেও এ রোগের হার বেড়েই চলেছে। ধূমপান বর্জনের সঙ্গে সঙ্গে ধূমপায়ীদেরও এড়িয়ে চলুন। না বলুন পানের সঙ্গে জর্দা, সাদা পাতা ও গুল ব্যবহারকে।

সূত্রঃ বিভিন্ন গণমাধ্যম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।