ব্রেকিং নিউজ :
January 19, 2017

ভেঙ্গে ফেলা হলো ২৭১ বছরের পুরনো মসজিদ

ঢাকার আজিমপুরের নিউ পল্টনে অবস্থিত ২৭১ বছরের পুরনো আজিমপুর শাহী মসজিদ ভেঙ্গে ফেলা হয়েছে।  এই মসজিদটির সাথে তুরস্কের উসমানীয় আমলের স্থাপত্যশৈলীর মিল পাওয়া যায়। এই মসজিদটির নাম শাহী মসজিদ হওয়ার অর্থ এটি নবাবদের পৃষ্ঠপোষকতায় তৈরি হয়েছে। এছাড়া শাহী মসজিদ নামের অর্থ এটি নির্মাণের সময় এর পাশে কবরস্থানও নির্মাণ করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক নুরুল কবির জানিয়েছেন, মসজিদে পাওয়া যাওয়া একটি শিলালিপি দেখে এই স্থাপত্যটি ১৭৪৬ সালে নির্মিত বলে ধারণা করা যায়। তৎকালীন বাংলার শাসনকর্তা ছিলেন নবাব আলীবর্দি খাঁ।

এদিকে পুরনো এই মসজিদে এলাকার মানুষদের স্থান সংকুলান না হওয়ায় এটি ভেঙ্গে নতুন ছয়তলা মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়েছিলো মসজিদ কর্তৃপক্ষ। ইতোমধ্যেই এটির প্রায় অর্ধেক ভেঙ্গে ফেলা হয়েছে। মসজিদটি ভাঙ্গার আগে তারা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সাথে যোগাযোগ করেছিলেন মসজিদ কমিটি। প্রত্নতত্ত্ব অধিদপ্তর জানিয়েছে, মসজিদটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে স্বীকৃত নয়। এরপরই মসজিদটি ভাঙ্গার কাছে হাত দিয়েছেন মসজিদ কমিটি। পরে শেষ খবর পাওয়া পর্যন্ত অর্ধেক ভাঙ্গা মসজিদটির বেঁচে যাওয়া অংশটুকু বাঁচিয়ে রাখতে ভাঙ্গার কাজ আপাতত বন্ধ রেখেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

বাংলাদেশ২৪অনলাইন/এসএম

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।