ব্রেকিং নিউজ :
February 11, 2017

রমনা পার্ক সম্পর্কে এই তথ্যগুলো আপনি জানেন কী!

রমনা পার্ক ঢাকা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত। এখানে প্রতি বছর পহেলা বৈশাখ এর অনুষ্ঠান হয়ে থাকে। ১৬১০ সালে মোঘল আমলে প্রতিষ্ঠা করা হয় এই পার্কটি। সেই সময়ে রমনার পরিসীমা ছিল বিশাল এলাকা জুড়ে। মোঘলরাই রমনার নামকরণ করেন।

পুরানো হাইকোর্ট ভবন থেকে বর্তমান সড়ক ভবন পর্যন্ত মোঘলরা বাগান তৈরী করেছিলেন। কিন্তু পরবর্তীতে কোম্পানী আমলে এ এলাকা জঙ্গলে পরিণত হয়। ১৯ শতকে ব্রিটিশ শাসক এবং ঢাকার নবাবদের সহায়তায় এটির উন্নয়ন সাধন করা হয়।

বর্তমান রমনা পার্কটির প্রতিষ্ঠাকাল ১৯৪৯ সাল। যার আয়তন ৬৮.৫০ একর। এর লেকের আয়তন ৮ দশমিক ৭৬ একর। প্রতিষ্ঠাকালে রমনায় উদ্ভিদের প্রজাতি ছিল মাত্র ৭১টি। আর বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ২১১টি প্রজাতিতে।

এর মধ্যে ফুল শোভাবর্ধক প্রজাতির উদ্ভিদদের সংখ্যা ৮৭টি, ফলজ প্রজাতির উদ্ভিদ ৩৬টি, ঔষধ প্রজাতির উদ্ভিদের সংখ্যা ৩৩টি, বনজ প্রজাতির উদ্ভিদের সংখ্যা ৪৭ টি, কৃষি বনায়ন প্রজাতির উদ্ভিদের সংখ্যা ৩টি, জলজ প্রজাতির উদ্ভিদের সংখ্যা ২টি এবং মশলা প্রজাতির উদ্ভিদের সংখ্যা ৩টি।

এছাড়াও প্রচুর ঘাস, লতা-গুল্ম, মৌসুমি ফুলে সমৃদ্ধ ঐতিহ্যবাহী রমনা পার্ক। রয়েছে অতি দুর্লভ প্রজাতির পাখি। ইট-পাথরের শহরে ঘেরা ব্যস্ত নগরবাসী মুক্ত বাতাসে স্বচ্ছন্দে নিঃশ্বাস নিতে ও সবুজ ঘাসে বসে প্রকৃতির সান্নিধ্য উপভোগ করার এক নিরাপদ স্থান রমনা।

বাংলাদেশ২৪অনলাইন/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।