ব্রেকিং নিউজ :
March 31, 2017

দুর্ঘটনা কমাতে বাইক চালানোর নতুন নিয়ম

রাস্তায় বাইক বা স্কুটার দুর্ঘটনা কমাতে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে আগামি এপ্রিল মাস থেকেই। এই নিয়ম অনুযায়ী, প্রতিটি দু’চাকার গাড়িকে সর্বক্ষণ হেডলাইট জ্বালিয়ে রাস্তায় চলতে হবে। কেউ সেই নিয়ম ভাঙলে আইনি ব্যবস্থা নেওয়া হবে তাঁর বিরুদ্ধে।  ভারতের কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে অনেকে।

সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক মন্ত্রকের এই নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি বাইক বা স্কুটারে অটোমেটিক হেডলাইট অন (এএইচও) ফিচার থাকা বাধ্যতামূলক করা হচ্ছে। যে বাইকে বা স্কুটারে এই ফিচার থাকবে, তার ইঞ্জিন চালু করার সঙ্গে সঙ্গে আপনা থেকেই জ্বলে উঠবে হেডলাইট। যদি কোনও বাইকে এই সুবিধা না থাকে, তা হলে ম্যানুয়ালি হেডলাইট জ্বালিয়ে নিতে হবে।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুসারে, বিগত কয়েক বছরে ভারতে দুর্ঘটনায় নিহত ১.৪ লক্ষ মানুষের মধ্যে ৩২,৫২৪ জনই ছিলেন বাইকারোহী। এবং বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে, উল্টোদিক থেকে আসা গাড়ির চালক বাইক বা স্কুটারটিকে খেয়াল করেননি বলেই ঘটেছে দুর্ঘটনা। সে ক্ষেত্রে দু’চাকার গাড়ির হেডলাইট জ্বললে রাস্তায় তার দৃশ্যমানতা বাড়বে। উল্টোদিক থেকে আসা গাড়ির চালক সহজেই খেয়াল করবেন বাইক বা স্কুটারটিকে। ফলে, কমবে দুর্ঘটনাও।

সূত্রঃ এবেলা

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।