ব্রেকিং নিউজ :
May 21, 2017

আপনি কী বারবার ভুলে যান?

বেমালুম ভুলে যাচ্ছেন দৈনন্দিন জীবনের নানা খুঁটিনাটি। তাহলে জেনে রাখুন, বিপদ দোরগোড়ায়। এই ভুলে যাওয়ার পিছনে কার্যকারণ হতে পারে একাধিক- অবসাদ, ওষুধের সাইড এফেক্ট, অত্যধিক মাত্রায় মদ্যপান, দেহে ভিটামিন বি-১২ এর হার কম থাকা, থাইরয়েড লেভেল কম,  ক্রমাগত মানসিক চাপ,  হাই কোলেস্টেরল,  নিঃসঙ্গতা, ঘুমের সমস্যা, সঠিক পুষ্টির অভাব ইত্যাদি।

ভুলবশত ভুলে যাওয়াটা এক-দু বার হলে চিন্তার কারণ নেই। কিন্তু যদি বারবার হয়! তাহলে কিন্তু অবশ্যই এটা নিয়ে ভাবা জরুরি। ভুলে যাওয়ার প্রবণতা চলতে থাকলে, ভবিষ্যতে অ্যালঝাইমার্স রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত ৮০ বছরের উর্ধ্বে এই রোগের সম্ভাবনা সবচেয়ে বেশি। মস্তিষ্কের কোষ বা নিউরোনগুলো শুকিয়ে গিয়ে স্মৃতিভ্রংশ হওয়াকে ডিমেনসিয়া বলা হয়। অনেক সময় নিজের অজান্তেই মস্তিষ্কে ছোট ছোট স্ট্রোকের ফলে কোষ শুকিয়ে যেতে থাকে। ভবিষ্যতে এমন বড় বিপদ থেকে বাঁচতে, বর্তমানে সতর্ক হওয়া দরকার।

মস্তিষ্কের নিউরোসেল সক্রিয় রাখার চেষ্টা করতে হবে। শরীর সচল রাখতে হবে, যা মস্তিষ্কে রক্ত সঞ্চালন ঘটাবে। রক্তচাপ, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা জরুরি। চর্বিজাতীয় খাবার কম খেতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখা দরকার। ধূমপান সবার আগে ছেড়ে দেয়া উচিত।

সূত্র : ইন্টারনেট

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।