ব্রেকিং নিউজ :
July 1, 2017

ব্যাংকিং খাতে ফিরেছে স্বস্তি, তিন শতাধিক পণ্যে কমেছে সম্পূরক শুল্ক

ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক হ্রাস করে অর্থবিল ২০১৭ সংসদে পাস হওয়ায় স্বস্তি ফিরেছে আমানতকারী ও ব্যাংকারদের মধ্যে। ব্যাংক আমানতে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবের পর থেকেই আতঙ্কে ছিলেন আমানতকারীরা।  এ নিয়ে দুশ্চিন্তায় ছিলেন ব্যাংকাররাও। ব্যাংক আমানতে বর্ধিত শুল্ক প্রত্যাহার করলেও ১ লাখের ঊর্ধ্বে ১ কোটি টাকা পর্যন্ত সঞ্চয়ের ওপর তিনটি স্তরে আবগারি শুল্ক ধার্য করা হয়েছে।

এছাড়া স্থানীয় শিল্পকে সুরক্ষা দিতে ২০১৭-১৮ অর্থবছরের  চূড়ান্ত বাজেটে তিন শতাধিক পণ্যের আমদানি পর্যায়ে তা কমানো হয়েছে। ফল, মসলা, তেল, শুকনা খাবার, প্রসাধনীসহ অধিকাংশ নিত্যব্যবহার্য পণ্যের সম্পূরক শুল্ক ২৫ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। অন্যদিকে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে প্রাকৃতিক গ্যাস, সিরামিকস, বিলাসপণ্যসহ প্রায় ৫০টির মতো পণ্যে। এসব ছাড়া অন্যান্য পণ্যে প্রস্তাবিত বাজেটের হারেই সম্পূরক শুল্ক বহাল রাখা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে পাস হওয়া অর্থবিল-২০১৭ অনুযায়ী, এক হাজারেরও অধিক পণ্যে আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক বহাল রাখা হয়েছে। ২৫ শতাংশ হারে সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব পরিবর্তন করে ২০ শতাংশ করা হয়েছে এমন পণ্যের মধ্যে রয়েছে— তাজা ও হিমায়িত মাছ, হিমায়িত চিংড়ি, মাখন ও অন্যান্য দুগ্ধজাত চর্বি এবং তেল, টমেটো, অন্যান্য সবজি, আম, কমলালেবু, লেবুজাতীয় ফল, তাজা বা শুকনা আঙ্গুর, তরমুজ, পেঁপে, তাজা আপেল ও নাশপাতি, অ্যাপ্রিকট, চেরি, পিচ, অন্যান্য তাজা ফল, ব্ল্যাক টি (ফারমেন্টেড), লবঙ্গ, লিকুইড গ্লুকোজ, ফিনিশড চকোলেট, সর্বোচ্চ এক বছর বয়সী শিশুর খাদ্যসামগ্রী, জ্যাম, জেলি, মারমালেড, ফলের রস, সস, আইসক্রিম, ফুড সাপ্লিমেন্ট, পানি, লবণ, বিট লবণ, মার্বেল, ট্রেভারটিন গ্রানাইট, পোর্টল্যান্ড সিমেন্ট, আংশিক পরিশোধিত পেট্রোলিয়াম, সালফিউরিক অ্যাসিড, পেইন্ট ও বার্নিশ, ডেন্টিফ্রিস, মুখগহ্বর ও দাঁতের পরিচর্যায় ব্যবহূত অন্য সামগ্রী, সাবান ও সাবান হিসেবে ব্যবহূত সারফেস অ্যাক্টিভ সামগ্রী, ডিটারজেন্ট, চামড়া ও জুতার পলিশ। এ তালিকায় আরো আছে প্লাস্টিকের তৈরি অফিস ও স্কুলসামগ্রী, ফ্লোর ম্যাট, কার্পেট, পর্দা, আসবাবপত্র, বিভিন্ন ধরনের ব্যাগ (ট্রাংক, স্যুটকেস, ব্রিফকেস, ভ্যানিটি ব্যাগ, শপিং ব্যাগ, ওয়ালেট, পার্স ইত্যাদি), বেল্ট, পোশাকের অনুষঙ্গ, প্রিন্টেড লেবেল, ওভেন ফ্যাব্রিকস, ট্র্যাক স্যুট, পশমি কম্বল, কৃত্রিম ফুল ও ফল, গ্লাস টিউব, কাস্ট বা রোলড গ্লাসশিট, কাচের আয়না, অমসৃণ হীরা, ইমিটেশন জুয়েলারি, লোহা বা স্টিলের পাইপ, স্টিলের টেবিলওয়্যার ও কিচেনওয়্যার, স্টিলের সিংক ও ট্যাপ, কপারের স্যানিটারিওয়্যার, টুথব্রাশ, রেজর, শেভার, স্টেইনলেস স্টিল ব্লেড, অটোরিকশার ইঞ্জিন, রেফ্রিজারেটর ও ফ্রিজার, ফিল্টার, ব্যাটারি, পকেট সাইজ রেডিও ক্যাসেট প্লেয়ার, রঙিন টেলিভিশন, টিভি কার্ড ও টেলিভিশনের পার্টস, সিম কার্ড, ১৬০০ সিসি পর্যন্ত মোটরগাড়ি, মোটরগাড়ির টায়ার ইত্যাদি।

এছাড়া গোলমরিচ, দারচিনি ও এলাচে সম্পূরক শুল্ক প্রস্তাবিত ২০ শতাংশের পরিবর্তে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। ৪৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ করা হয়েছে মিষ্টি বিস্কুট, ওয়েফার, পটেটো চিপস, প্লাস্টিকের দরজা, সিল্কের ওভেন ফ্যাব্রিক, বিভিন্ন ধরনের পোশাক, কাচের তৈজসপত্র, ১২৫ ওয়াটের কম মোটরযুক্ত ফ্যান, এনার্জি সেভিং ল্যাম্প ছাড়া অন্যান্য ল্যাম্প ইত্যাদি পণ্যে।

প্রস্তাবিত বাজেটের শুল্কহার পরিবর্তন করে সম্পূরক শুল্ক সম্পূর্ণ অব্যাহতি দেয়া হয়েছে বেশকিছু পণ্যে। এর মধ্যে রয়েছে— গ্যাসীয় অবস্থায় আমদানি করা প্রাকৃতিক গ্যাস, সম্পূর্ণ বিযুক্ত ফোর স্ট্রোক ইঞ্জিনবিশিষ্ট মোটরসাইকেল, মোটরসাইকেলের ফুয়েল ট্যাংক, অযান্ত্রিক সাইকেল, চশমার ফ্রেম, প্লেয়িং কার্ড, স্মার্ট কার্ড, ল্যাম্প হোল্ডার, অপটিক্যাল ফাইবারের কানেক্টর, ল্যাম্প কার্বন, ব্যাটারি কার্বন, ছাপানো বই, লিফলেট, কার্টন ও বাক্স, দরজা ও জানালা, পার্টিকেল বোর্ড, প্লাইউড, বোল্ডার স্টোন, দুগ্ধজাত পণ্য উত্পাদনকারীদের আমদানি করা ক্রিমার, মিল্ক স্ট্যাবিলাইজার ইত্যাদি।

প্রস্তাবিত সম্পূরক শুল্ক ৩০ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে পরিশোধিত নারকেল তেল, পাস্তা, সেরিয়াল, সুগন্ধি ও প্রসাধনী পানি, বিস্ফোরক পাউডার, তৈরি বিস্ফোরক, টয়লেট পেপার, টিস্যু পেপার, কো-এক্সিয়াল কেবল, ড্রাইভারসহ সর্বোচ্চ ১৫ সিটের তৈরি মোটরগাড়ি ইত্যাদিতে। চীনামাটি ও পোরসেলিনের গৃহস্থালি এবং টয়লেটসামগ্রী, মসৃণ হীরাসহ বেশ কয়েকটি পণ্যের প্রস্তাবিত ৬০ শতাংশ সম্পূরক শুল্ক কমিয়ে ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। সেলফোন সেবার সিম কার্ড সরবরাহের ক্ষেত্রে প্রতিটি ১০০ টাকা প্রস্তাব করা হলেও পাস হওয়া অর্থবিলে এতে ৩৫ শতাংশ হারে সম্পূরক শুল্কারোপ করা হয়েছে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।