ব্রেকিং নিউজ :
July 13, 2017

শৈলকুপার কাঁঠাল যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে

অবশেষে জমে উঠেছে ঝিনাইদহ শৈলকুপার কাঁঠালের হাট। রমজান মাস জুড়ে পানির দরে বিক্রি হলেও এখন কাঁঠালের দাম কিছুটা বেড়েছে। দেশের কাঁঠাল উৎপাদনকারী অঞ্চলগুলোর মধ্যে ঝিনাইদহের শৈলকুপা অন্যতম। এখানকার প্রতি হাটে ১০ থেকে ১৫ ট্রাক কাঁঠাল যায় দেশের বিভিন্ন জেলাতে। আগের দিনেই ব্যাপারী, পাইকার, আড়তদাররা ভিড় জমায় এখানকারহাট-বাজারে। রমজানে কাঠালের ভাল দাম না পেলেও বর্তমানে গৃহস্থ্য, ব্যবসায়ী এবং চাষিরা ভাল দামও পাচ্ছেন।

জেলার সবচেয়ে বড় শৈলকুপা উপজেলার কাঁঠাল হাটে কাঁঠাল বিক্রি করতে আশা বাগুটিয়া গ্রামের চাষি লিয়াকত আলী জানান, তার ১৮টি কাঁঠাল গাছ রয়েছে। ফলন ভালো হয়েছে। তার গাছের প্রতি ১’শ পিচ কাঁঠাল ৫ হাজার টাকা দাম হচ্ছে বলে তিনি জানান। কাঁঠাল ব্যবসায়ী ইব্রাহীম ও জলিল জানান, প্রতিদিন তারা শৈলকুপার বিভিন্ন হাটে কাঁঠাল সরবরাহ করে থাকে। এবার প্রতি ১’শ পিচ কাঁঠাল সাইজ অনুসারে ২ হাজার থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

শৈলকুপা বাজার থেকে কাঁঠাল সংগ্রহ করতে সুদুর শরিয়তপুর, মাদারীপুর জেলা থেকে এসেছে ব্যাপারীরা। এদের মধ্যে শরিয়তপুরের আব্দুল জলিল ব্যাপারী জানায়, এই এলাকাতে প্রচুর পরিমানে কাঁঠালের চাষ হয়, তাই মৌসুম জুড়ে অনেক কাঁঠাল পাওয়া যায় বলে শরিয়তপুর থেকে এসে ট্রাক ভর্তি করে কাঠাল কিনে নিয়ে যান। তিনি জানান, প্রতিহাটে ৩ট্রাক কাঁঠাল নিয়ে যান, এক ট্রাক কাঠালের দাম ১লাখ ২৫ হাজার টাকার উপরে। ট্রাক প্রতি কাঁঠাল নেয়া যায় ১৫ থেকে ১৮শত পিস।

স্থানীয় আড়তদার আরিফুল ইসলাম জানায়, কুয়াকাটা, বরিশাল, সাতক্ষীরা, ঢাকা, সিলেট, নেয়াখালী সহ বিভিন্ন অ ল থেকে ব্যাপারীরা শৈলকুপার কাঁঠালের হাটে আসে। এরা আগের দিনে বিভিন্ন আড়ত, মেস সহ বাসা-বাড়িতে ভাড়া থাকেন। শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার কুন্ডু বলেন, শৈলকুপায় ৩৫০ হেক্টরের বেশী জমিতে কাঁঠাল এর চাষ হচ্ছে। এসব জমি থেকে পাওয়া যাবে আনুমানিক ৭০ হাজার মেট্রিক টন কাঁঠাল। সাধারণত এ অঞ্চল উঁচু ও সমতল হওয়ার কারণে বাড়ি-ঘরের পাশে, রাস্তার দু’ধারে ও জমিতে কাঁঠাল ফল এর ব্যাপক আবাদ দেখা যায়।

মোঃ জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহ

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।