ব্রেকিং নিউজ :
July 17, 2017

লন্ডন থেকে সাইকেলে ৩ বাংলাদেশিসহ ৮ জনের হজ যাত্রা

যুক্তরাজ্যের আট যুবক পবিত্র হজ পালন করতে বাইসাইকেল চালিয়ে সৌদি আরবের মদিনায় যাচ্ছেন। ছয় সপ্তাহের এই যাত্রা শুরু হবে লন্ডন শহর থেকে। মূলত সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত অঞ্চলের মানুষের জন্য অর্থ সংগ্রহ করতেই নেওয়া হয়েছে এই উদ্যোগ। সাইকেল আরোহীদের মধ্যে রয়েছেন তিন বাংলাদেশিও।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদন অনুযায়ী, হজ পালনের পাশাপাশি সিরিয়ার মানুষের চিকিৎসার জন্য ১০ লাখ পাউন্ড সংগ্রহ করার উদ্দেশ্য ওই আট যুবকের। তাঁরা সবাই ‘হিউম্যান এইড’ নামে একটি দাতব্য সংস্থার সদস্য।

আটজনের মধ্যে তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত ও চারজন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ রয়েছেন। একজন যুক্তরাজ্যের বাসিন্দা।

পরিকল্পনা অনুযায়ী সাইকেল যাত্রীরা লন্ডন থেকে সাইকেল চালিয়ে যাবেন যুক্তরাজ্যের নিউ হ্যাভেন শহরে। সেখান থেকে ফেরিযোগে রওনা দেওয়া হবে ফ্রান্সের দিকে। এরপর আবার সাইকেলযোগে যাত্রা শুরু হবে। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, লিচটেনস্টাইন হয়ে সাইকেল চালিয়ে তাঁরা পৌঁছাবেন ইতালিতে।

ইটালির ভেনিসে পৌঁছে আবার ধরা হবে ফেরি। ফেরিতে করে গ্রিস পৌঁছে কিছু পথ সাইকেলযাত্রার পর সাগর পাড়ি দিয়ে শুরু হবে বিমান যাত্রা। আট হজযাত্রীর যাত্রা শেষ হবে সৌদি আরবে ইয়ানবু থেকে মদিনা শহরে পৌঁছানোর মধ্য দিয়ে।

প্রসঙ্গত, ‘হিউম্যান এইড’ নামে সংস্থাটি সিরিয়ার মানুষকে বিভিন্নভাবে সাহায্য করে এসেছে। চলতি বছর যুক্তরাজ্য ও মালয়েশিয়ার বিভিন্ন সংগঠনের সঙ্গে মিলিত হয়ে সংস্থাটি সিরিয়ায় ৮০ থেকে ৮৫টি অ্যাম্বুলেন্স পাঠিয়েছে। এবারের সংগৃহীত অর্থের মাধ্যমে ওই অ্যাম্বুলেন্সগুলোর মেরামত ও সেগুলোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হবে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।