ব্রেকিং নিউজ :
August 30, 2017

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন প্রতি লড়বে ৩৯ জন

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর ২০১৭ শুক্রবার এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর ২০১৭ শুক্রবার অনুষ্ঠিত হবে।

অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া ইতোমধ্যে সমাপ্ত হয়েছে। এ বছর প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯ জন শিক্ষার্থী। এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৫টি ইউনিটে মোট ৭ হাজার ১২৩টি আসনের বিপরীতে ২লক্ষ ৭৭ হাজার ৭শত ১৫জন আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ১হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ৯১ হাজার ১ শ’ ৪৩ জন, কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ২হাজার ৩৬৩টি আসনের বিপরীতে ৩৩হাজার ১শত ৬৪ জন, ব্যয়সায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের ১হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৯হাজার ৯ শ’ ৫৪ জন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ১ হাজার ৬১০টি আসনের বিপরীতে ১ লক্ষ ৩হাজার ২ শ’ ৮২ জন এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২০ হাজার ১শ’ ৭২ জন আবেদন করেছে। এবছর প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯ জন শিক্ষার্থী।

এদিকে যে সকল শিক্ষার্থী এখনো ব্যাংকে ফি জমা দিতে পারেননি তারা বুধবার (৩০ আগস্ট) পর্যন্ত টাকা জমা দিতে পারবেন। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাইনলোড করা যাবে ৩০ আগস্ট বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। আর ‘ক’, ‘খ’ এবং ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।  এছাড়াও যারা শেষদিকে আবেদন করে সঠিক নিয়মে ছবি সংযুক্ত করতে পারেনি, বিশেষ বিবেচনায় ২০০ টাকা জরিমানা প্রদান সাপেক্ষে তাদেরকে ছবি সংশোধনের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরীক্ষায় জালিয়াতি রোধ করতে শিক্ষার্থীদের জন্য সবধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ও ক্যালকুলেটর ব্যাবহার নিষিদ্ধ করা হয়েছে । জালিয়াতি এড়াতে বরাবরের মতো ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে। কোনো ধরনের অনিয়ম হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়া হবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের বাইরের প্রতিটি কেন্দ্রে জালিয়াতি বন্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করবেন। এছাড়া বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট http://admission.eis.du.ac.bd ভিজিট করার পরামর্শ দেয়া হয়েছে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।