ব্রেকিং নিউজ :
September 5, 2017

মহাকাশেই কাটালেন ৬৬৫ দিন!

মহাকাশে টানা ২৮৮ দিন পার করেছেন তিনি। ৩ সেপ্টেম্বর পৃথিবীতে ফিরে রেকর্ড গড়লেন নাসা’র এই মহাকাশচারী। রবিবার কাজাখস্তানে সয়ুজ মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে অবতরণ করেন তিনি। মোট ৬৬৫ দিন মহাকাশে পাঠানোর পর নির্বিঘ্নেই অবতরণ করেছেন পেগি হুইটসন।

মহাকাশে সবচেয়ে বেশি সময় ব্যয় করা মার্কিন মহাকাশচারী এখন তিনি। ৫৭ বছর বয়সি পেগি তিন দফায় মোট ৬৬৫ দিন মহাকাশে ছিলেন। জৈবরসায়ন বিশেষজ্ঞ এই মহাকাশকারী দির্ঘ মহাকাশযাপনে প্রচুর গবেষণায় অংশগ্রহণ করেছেন। একাধিক স্পেস ওয়াকও করেছেন তিনি। শেষ দফায় ৯ মাস মহাকাশে ছিলেন তিনি। তাকে ‘মার্কিন স্পেস নিনজা’ বলে ডাকেন সহকর্মীরা। মহাকাশে থাকার অভিজ্ঞতাকে তার জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা বলে জানিয়েছে পেগি।

নাসা জানায়, বর্তমানে তিনি সর্বকালীন তালিকায় অষ্টম স্থান অধিকার করছেন। পেগি হুইটসন, মহাশূণ্য গবেষণার সঙ্গে সংশ্লিষ্ট সবচেয়ে প্রবীণ মহাকাশচারী নারী। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন এর প্রথম নারী কমান্ডার হন তিনি। ১৯৮৫ সালে বায়োকেমিস্ট্রি বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জনের পর সাত বছর নাসা’তে বিজ্ঞানী হিসেবে কাজ করেন পেগি। পরবর্তীতে ১৯৯৭ সালে তিনি মহাকাশচারী হিসেবে কাজ শুরু করেন।

প্রসঙ্গত, মহাকাশে সব থেকে বেশি দিন কাটানোর রেকর্ড রয়েছে রুশ মহাকাশচারী জেনাডা পেডেলকার। তিনি মোট ৮৭৮ দিন মহাকাশে কাটিয়েছেন।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।