ব্রেকিং নিউজ :
September 10, 2017

নিয়মিত শরীরচর্চা না করায় যে ক্ষতি!

প্রতিদিন খাওয়া, ঘুম, স্নানের মতোই গুরুত্বপূর্ণ শরীরচর্চা। শরীরের স্বাভাবিক কার্যকারিতা বজায় রাখতে নিয়মিত শরীরচর্চার প্রয়োজন। অথচ অধিকাংশ ক্ষেত্রেই আমরা নিয়মিত শরীরচর্চা করি না। ফলে নিজেদের অজান্তেই প্রতি দিন ক্ষতি করে চলেছি শরীরের। জেনে নিন নিয়মিত শরীরচর্চা না করলে কী কী ক্ষতি হয়।   

দুর্বল মেটাবলিজম: শরীরের বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় সমষ্টি হল মেটাবলিজম। শরীরচর্চা যত বেশি হবে মেটাবলিজম তত ভাল হবে। শরীরচর্চার অভাবে বিএমআই কমতে থাকে। ফলে শরীরে ফ্যাট জমে।   

দুর্বল গঠন: লিন মাসল বেশি ও কম ফ্যাট শরীরের আদর্শ গঠন। এক্সারসাইজ না করার ফলে ফ্যাট বাড়তে থাকে। যার ফলে ক্লান্তি, আলস্য, ওবেসিটি আসে।

মাথা কাজ না করা: নিয়মিত শরীরচর্চা করলে স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়ে। মস্তিষ্কে বিশুদ্ধ রক্তের সঞ্চালন বাড়িয়ে মস্তিষ্কের প্রতিটা কোষ সক্রিয় করে তোলে। শরীরচর্চা না করলে মস্তিষ্কে বিশুদ্ধ রক্তের প্রবাহ কমে যায় ও কার্যকারিতা ব্যাহত হয়।   

দুর্বল পেশী ও হাড়: শরীরচর্চা না করলে শরীরের মাসল মাস কমে যায় যার ফলে হাড় ক্যালসিয়াম শোষণের ক্ষমতা হারিয়ে ফেলে। যা বিশ্বে ক্রমাগত বাড়তে থাকা অস্টিওপরেসিসের অন্যতম কারণ।   

অনিয়মিত রক্তচাপ: নিয়মিত শরীরচর্চার অভাবে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ে। যার ফলে ধমনী ব্লক হয়ে গিয়ে রক্তচাপ অনিয়মিত হয়ে পড়ে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে।

উত্কণ্ঠা ও অবসাদ: শরীরচর্চার অভাব মস্তিষ্কের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। যার ফলে অবসাদ, উত্কণ্ঠার মতো সমস্যা দেখা দেয়। অধিকাংশ ক্ষেত্রেই শুধুমাত্র কোনও রকম শরীরচর্চা বা জিম করেই কাটিয়ে ওঠা যায় অবসাদ। শরীরচর্চা কিন্তু কোনও বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা।   

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।