ব্রেকিং নিউজ :
October 18, 2017

সবচেয়ে ক্ষুদ্র ছয় কোরআন শরিফ

দৈর্ঘ্য ২.৫৪ সেন্টিমিটার

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র আকারের পবিত্র কোরআন গ্রন্থের সন্ধান মিলেছে বাংলাদেশে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেই গ্রন্থটির সন্ধান মিলেছে। ২৫৭ পৃষ্টার এই কোরআনের দৈর্ঘ্য মাত্র ১ ইঞ্চি, অর্থাৎ ২ দশমিক ৫৪ সেন্টিমিটার। প্রস্থ দশমিক ৭৫ ইঞ্চি, উচ্চতা দশমিক ৭ মিলিমিটার এবং ওজন মাত্র ২ দশমিক ৩৮ গ্রাম। কোরআনের এ কপিটি ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে রয়েছে। রাজধানী উত্তর মুগদা পাড়ার জহির ‍উদ্দিন আহমেদ ২০০৮ সালে এটি ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করেন।

দৈর্ঘ্য ২.৬০ সেন্টিমিটার

পাকিস্তানের জাদুঘরে থাকা ক্ষুদ্রাকৃতির কোরাআনের দৈর্ঘ্য ২ দশমিক ৬০ সেন্টিমিটার।

উচ্চতায় ৫.১ সেন্টিমিটার

সংযুক্ত আরব আমিরাতে খ্রিষ্টান ধর্মাবলম্বী এক নাগরিকের কাছে রক্ষিত ছোট আল কোরআন প্রায় ৪০০ বছরের পুরোনো। ওই কোরআন শরিফটি উচ্চতায় ৫ দশমিক ১ এবং প্রস্থে ৮ সেন্টিমিটার। এতে পৃষ্ঠা আছে ৫৫০টি। কোরআনের ক্ষুদ্রতম এই কপিটি পাওয়া গেছে জেরুজালেমে আল কুদসের কাছে। কোরআনটির হেফাজতকারীর নাম আমিল ঈসা। বংশ পরম্পরায় তিনি এই কোরআনের এ ক্ষুদ্রতম কপিটির মালিক হয়েছেন।

দৈর্ঘ্য ২ সেন্টিমিটার

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ১৭তম আন্তর্জাতিক কোরআন প্রদর্শনীতে হাতে লেখা ক্ষুদ্র কোরআন প্রদর্শিত হয়।  পূর্ণ এ কোরআন শরীফের দৈর্ঘ্য ২ সেন্টিমিটার এবং প্রস্থ দেড় সেন্টিমিটার।

এক ইঞ্চি

চট্টগ্রামের রাউজান উপজেলার চিকদাইর গ্রামের মোহাম্মদ কামাল উদ্দিনের পূত্র মোহাম্মদ নাজমূল হাসানের নিকট এক ইঞ্চি পরিমাপের এক জেল কোরআন শরীফ রয়েছে৷  এই ক্ষুদ্রতম কোরআন শরীফটি তার নানা মৃত্যুর পূর্বে মাদরাসা পড়ুয়া নাতিকে দিয়ে যান৷ কোরআন শরীফটির অক্ষর এত ক্ষুদ্র যে মাইক্রো ল্যান্স দ্বারা পড়তে হয়৷

সিলভারের তৈরি

সবচেয়ে ছোট সিলভারের কোরআন শরীফ তৈরি করে বিশ্ব রেকর্ড গড়েছেন দুবাইভিত্তিক ইরানি শিল্পী রাইন আকবার খানজাদেহ। এ-৪ সাইজের চেয়েও ছোট দেড় শিট সিলভার পুরা কোরআন শরীফ অঙ্কন করেছেন তিনি। কোরআনের ডিজাইনটি দু’টি সিলভার শিটে খোদাই করা। এটি তিনি তৈরি করেছেন ২৫ হাজার ছোট পাথর (জেমস্টোন) দিয়ে। যাতে ২০ ক্যারেট ডায়মন্ডের সঙ্গে ১০ ক্যারেট রুবি ও সমপরিমাণ নীলকান্ত মণি ব্যবহার করা হয়েছে। এই কোরআন শরীফটির ওজন ৬ কেজি।

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।