ব্রেকিং নিউজ :
November 6, 2017

সন্তানের জন্ম দিতে পারবেন পুরুষরাও, উচ্ছ্বসিত চিকিৎসকরা!

সন্তানের মুখের দিকে তাকিয়ে থাকার সুখই হয়তো জীবনের শ্রেষ্ঠ পাওয়া। নারী-পুরুষ নির্বিশেষে জীবনের সে স্বাদ উপভোগ করেন। তবে পুরুষরা বাবা হন বটে। কিন্তু সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে তারা অক্ষম।

ফলত নারীরা বা মায়েরা সন্তান জন্মের যে যন্ত্রণা ও আনন্দ যুগপৎ অনুভব করেন, পুরুষের কাছে তা অধরা। তবে সে দিন বোধহয় শেষ হতে চলেছে। চিকিৎসা বিজ্ঞান বলছে, এবার সন্তানের জন্ম দিতে পারবেন পুরুষরাও।

কী করে খুলল এই সম্ভাবনার দুয়ার?

পদ্ধতির নাম জরায়ু প্রতিস্থাপন। এখনও পর্যন্ত নারীদের দেহেই তা করা হয়েছে। সাফল্যও মিলেছে। আর তারপরই নতুন ভাবনা ভাবিয়ে তুলেছে চিকিৎসকদের। তাঁদের আশা, যদি নারীদের শরীরে জরায়ু প্রতিস্থাপন করা সম্ভব হয়, তবে পুরুষ শরীরের ক্ষেত্রেও তা অসম্ভব নয়। ফলত পুরুষরাও সন্তানের জন্ম দিতে পারবেন।

চিকিৎসকরা বলেন, যে সমস্ত রূপান্তরকামীরা জেন্ডার রিঅ্যাসাইনমেন্ট সার্জারি করাচ্ছেন, তাঁরা জরায়ু প্রতিস্থাপনও করতে পারেন। এবং সেক্ষেত্রে সন্তান ধারণ সম্ভব। তবে পদ্ধতি জটিল তা নিয়ে কোনও সন্দেহ নেই। কেউ কেউ দ্বিধায় আছেন, যে আদৌ তা করা যাবে কিনা! পুরুষ ও নারীর পেলভিসের গঠন একরকম হয় না।

সুতরাং জরায়ু প্রতিস্থাপন কতটা কার্যকরী হবে, তা নিয়ে দ্বিধা বিভক্ত চিকিৎসকরা। তবে অনেকে বলছেন, সন্তানধারণ সম্ভব হলে সিজারের সাহায্যে সন্তান জন্ম দেওয়া অসম্ভব কিছু নয়। সেক্ষেত্রে যে পুরুষরা মাতৃত্ব চান, তারা রূপান্তরের মাধ্যমে এই জটিল পদ্ধতির দ্বারস্থ হতে পারেন।

যদিও এই সব কিছু ভাবনা-চিন্তার স্তরেই রয়েছে। তবে বিজ্ঞানের অগ্রগতি হয়তো এই ভাবনাকেও বাস্তবে রূপায়িত করতে বিশেষ দেরি করবে না।

সূত্র সংবাদ প্রতিদিন

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।