ব্রেকিং নিউজ :
November 7, 2017

বাড়ির ছাদেই প্লেন তৈরি

ছোটবেলা থেকেই প্লেন বানানোর স্বপ্ন ছিল ভারতের মুম্বাইয়ের বাসিন্দা আমল যাদবের। কিন্তু পর্যাপ্ত উপকরণ ও স্থান ছিল না। শেষ পর্যন্ত বাড়ির ছাদেই প্লেন তৈরির সিদ্ধান্ত নেন তিনি।

পাঁচতলা পারিবারিক অ্যাপার্টমেন্ট ভবনে থাকেন যাদব। তাদের পরিবারের সদস্য সংখ্যা ১৯। তবে ভবনটিতে ওঠানামার জন্য কোনো লিফট নেই। নানা যন্ত্রপাতি সিঁড়ি দিয়েই তাকে ছাদে ওঠাতে হয়। বিমান তৈরির কারখানা ও হ্যাঙ্গার (বিমান রাখার স্থান) হিসেবে ছাদকেই ব্যবহার করেন তিনি। বৃষ্টি পড়লে তা থেকে রক্ষার ব্যবস্থাও করা হয়। সারা ছাদই যেন বিমান তৈরির কারখানা। পুরো ছাদে টুকরো টুকরো অংশ ছড়ানো।

গত বছরের ফেব্রুয়ারি মাসে তার ছয় আসনবিশিষ্ট বিমানটি তৈরি হয়ে যায়। ভারতে তৈরি এ ধরনের বিমান এটাই প্রথম। তাও আবার বাড়িতে তৈরি। বিমানটির জন্য ইঞ্জিন আমদানি করা হয়। যাদব দাবি করেন শক্তিশালী এ ইঞ্জিনটি বিমানটিকে ১৩ হাজার ফুট ওপরে উঠাতে পারবে। এ ছাড়া এতে একবার জ্বালানি নিয়ে দুই হাজার কিলোমিটার পাড়ি দেওয়া যাবে। এর গতি থাকবে ঘণ্টায় ৩৪২ কিলোমিটার।

পরে উপকরণ জোগাড় করে তিনি নিজের ছাদেই তৈরি শুরু করেন অপেক্ষাকৃত বড় ১৯ সিটের অন্য একটি বিমান। এতে তার এক বছর সময় লাগে। প্রায় আট লাখ ডলার ব্যয় করেন এর পেছনে। পারিবারিক অর্থ ব্যয় করে তিনি নিজের বিমান তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ভারতে উদ্ভাবনকে গুরুত্বের সঙ্গে দেখা হয় না। যদিও তার এ উদ্যোগ গুরুত্বের সঙ্গে নিলে ভারতের বিমান তৈরির ইতিহাস হয়ত নতুন করে লিখতে হবে।

সূত্র : বিবিসি

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।