ব্রেকিং নিউজ :
November 9, 2017

৬০০ বছরের মধ্যে ছাড়তে হবে পৃথিবী : হকিং

মানব প্রজাতিকে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে অন্য কোথাও যাওয়ার আগাম সতর্ক বার্তা দিয়েছেন ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিং। চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত ‘টেনসেন্ট উই সামিট’-এ এক ভিডিও বার্তায় স্টিফেন হকিং এ সতর্ক বার্তা জানান।

স্টিফেন হকিং বলেছেন, ২৬০০ সাল নাগাদ পৃথিবী আগুনের গোলায় পরিণত হবে। কারণ হিসেবে তিনি বলেছেন, যে হারে মানুষের সংখ্যা বাড়ছে এবং যেভাবে জ্বালানি শক্তি ব্যবহার করা হচ্ছে, তাতে আগামী ৬০০ বছরে মানুষের অস্তিত্ব সংকটের মুখে পড়বে।

সে কারণে মানব প্রজাতিকে এমন একস্থানে চলে যেতে বলেছেন স্টিফেন হকিং, যেখানে আগে কেউ কখনো যায়নি। তিনি বলেন, মানব প্রজাতিকে লাখ লাখ বছর টিকে থাকতে হলে, পৃথিবী ছেড়ে অন্য কোথাও বসতি গড়তে হবে।

হকিং আমাদের সৌরজগতের বাইরে তার ভ্রমণ পরিকল্পনায় বিনিয়োগ করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। তিনি আহ্বান জানিয়ে বলেন, আমাদের সৌরজগতের বাইরে এমন কোনো গ্রহ আছে, যেখানে মানব প্রজাতি বসতি গড়তে পারে।

স্টিফেন হকিং তার স্টারশট বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান। এ পরিকল্পনায় আগামী দুই দশকে একটি ছোট আকারের মহাকাশ যান তৈরির কথা বলেছেন, যেটি মাত্র একঘণ্টা কিংবা তার চেয়েও কম সময়ে মঙ্গলগ্রহে পৌঁছে যেতে সক্ষম। এই যান আলোরগতিতে চলাচল করতে পারবে। তিনি বলেন, এ পদ্ধতিতে মঙ্গলে যেতে একঘণ্টারও কম সময় লাগবে কিংবা প্লুটোয় যেতে লাগবে মাত্র কয়েকদিন।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।