ব্রেকিং নিউজ :
November 10, 2017

ইয়ামাহার কৃত্রিম বুদ্ধিমত্তার বাইক চিনতে পারবে মালিককে! (ভিডিও)

প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের(এআই) প্রভাব পড়েছে অটোমোবাইল বা বিভিন্ন যানবাহনগুলোতেও। সম্প্রতি এআই প্রযুক্তি সম্বলিত নতুন বাইক সম্পর্কে জানান দিয়েছে ইয়ামাহা।

টোকিওর ৪৫তম বার্ষিক মোটর শো’তে ইয়ামাহা মোটরওআইডি নামে এই বাইকটির বিস্তারিত তুলে ধরা হয়। দাবি করা হয়, এই বাইকে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির ব্যবহার ছিল অসাধারণ। বাইকটি এর মালিককে চিনতে এবং নির্দেশনা মানতে সক্ষম।

অনুষ্ঠানে আরও জানানো হয়, এই বাইকটি নিজেই নিজের ভারসাম্য রক্ষা করতে পারে। এ ছাড়া চালকের নির্দেশনা অনুযায়ী সামনে এগুতে বা পেছনে যেতে পারে।

বিদ্যুৎ শক্তিতে চালিত এই বাইকটির দৈর্ঘ্য ২ হাজার ৬৬ মিলিমিটার, প্রস্থ ৬০০ মিলিমিটার এবং উচ্চতা ১ হাজার ৯০ মিলিমিটার। লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্বলিত এই বাইকের ওজন ২১৩ কেজি। তবে বাইকটি কবে নাগাদ বাজারে পাওয়া যাবে তা জানানো হয়নি।

এর আগে জাপানি মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা আকর্ষণীয় তিন চাকার স্পোর্টস বাইক উন্মুক্ত করে। লিনিং মাল্টি হুইলার (এলএমডব্লিও) প্রযুক্তির ওই বাইকের নাম দিয়েছে প্রতিষ্ঠানটি ‘নিকেন’।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।