ব্রেকিং নিউজ :
November 13, 2017

ইরাক-ইরানে সীমান্তে ভূমিকম্পে নিহত বেড়ে ৩৪৩

ইরাক-ইরানের সীমান্তে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩৪৩ জন মানুষের খবর পাওয়া গেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত আহত হয়েছে অন্তত চার হাজার মানুষ।

ইরাক-ইরানের উত্তর সীমান্তে ৭.৩ মাত্রার ভয়াবহ ভুমিকম্পে ভয়াবহ আকার ধারণ করছে। ভূমিকম্পে নিহতদের লাশ নিয়ে আহাজারি করছেন স্বজনরা। এতে দেশ দুটির বিভিন্ন এলাকা এবং হাসপাতালের পরিবেশ ভারি হয়ে আসে।

ভূমিকম্পের মাত্রা বেশি থাকায় এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যাচ্ছে না। তবে ইরানিয়ান সাহায্যকারী একটি সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ফলে ৭০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এটি এই বছরের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প বলে অভিহিত করেছে সংস্থাটি। খবর বিবিসি

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, কুর্দি সরকার-শাসিত সুলাইমানিয়া শহর থেকে ১৩০ কিলোমিটার দূরে হালাবজার কাছে ৭.৩ মাত্রার ভূমিকম্পটি প্রচণ্ড আঘাত হানে। স্থানীয় সময় রাত নয়টা ১৮ মিনিটে ভূমিকম্প আঘাত হানে এবং এর মূলকেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৩.৯ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, তা তুরস্ক, আরমেনিয়া, কুয়েত, জর্দান, লেবানন, সৌদি আরব ও বাহরাইন ও কাতার থেকেও অনুভূত হয়।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে ভূমিকম্পের কেন্দ্রের দূরত্ব অনেক হলেও সেখানে ভূমিকম্প অনুভূত হয়েছে। বাগদাদের ভবনগুলো প্রচণ্ডভাবে কেঁপে ওঠে। ভূমিকম্পের পর কয়েক দফা আফটার শক হয়েছে এবং ইরানের কুর্দিস্তান, কেরমানশাহ, ইলাম, খুজিস্তান, হামেদান, পশ্চিম আজারবাইজান, পূর্ব আজারবাইজান, লোরেস্তান, তেহরান, কাজভিন, যানজান ও কোম প্রদেশ থেকে তা অনুভূত হয়।

ইরানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ফলে কেরমানশাহ প্রদেশে বিদ্যুত বিচ্ছিন্ন রয়েছে এবং ইন্টারনেট সেবায় বিঘ্ন দেখা দিয়েছে। এছাড়া, গ্রাম এলাকার কিছু ঘর-বাড়ি ধ্বংসের খবর পাওয়া গেছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ভূমিকম্প কবলিত এলাকাগুলোতে জোরেসোরে ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালানোর জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলিকে নির্দেশ দিয়েছেন।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।