ব্রেকিং নিউজ :
November 13, 2017

পাকিস্তানি ভাষায় টুইট করে সমালোচনার মুখে সাকিব-তামিম

পাকিস্তানের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট লীগ পিএসএলের হয়ে  আগামী আসরেও খেলবেন বাংলাদেশের সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। এই দুইজনেই খেলবেন পেশওয়ার জালমির হয়ে।

আগামী বছরের শুরুতে মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। কিন্তু তার আগেই পাকিস্তানের আঞ্চলিক ভাষায় টুইট করে তীব্র সমালোচনার মুখে পড়েছেন জাতীয় দলের এই দুই ক্রিকেটার।

পিএসএলের প্রচারণার অংশ হিসেবে পশতু ভাষায় টুইট করেছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার। টুইটে দুজনেই পেশওয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদিকে ধন্যবাদ জানিয়েছেন।

সাকিব লিখেছেন, ‘নতুন দল নিয়ে আমি ভীষণ উত্তেজনা বোধ করছি। ইনশাল্লাহ আমরা আবারও জিতব। মাঠেই দেখা হবে।’

তামিম ইকবাল লিখেছেন, ‘দলে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জাভেদ আফ্রিদি। আশা করছি, সমর্থকদের ভালো কিছু উপহার দিতে পারব। ইনশাল্লাহ আমরাই জয়ী হব।’

এদিকে, বাংলাদেশের ক্রিকেটের এই দুই বড় তারকার এমন কর্মে ক্ষিপ্ত হয়েছেন বেশিরভাগ বাংলাদেশি ক্রিকেটপ্রেমীরা। সাকিব-তামিম কেন বাংলা কিংবা ইংরেজি ব্যবহার না করে পাকিস্তানি স্থানীয় ভাষা ব্যবহার করে টুইট করলেন- এটা তাদের বক্তব্য।

এদের অনেকে আবার ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের প্রসঙ্গও টেনে এনেছেন। এই পাকিস্তানিরাই তো বাংলা ভাষাকে বাদ দিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা করতে চেয়েছিল।

জুনায়ের কবির নামের একজন সমর্থক রি টুইটে লিখেছেন, ‘দুঃখজনক! এত আদিখ্যেতার কী আছে! আজব! আর এইটা কী ভাষা! ইংরেজিতে কথা বলতে সমস্যা কী ছিল? দেশের সবচেয়ে জনপ্রিয় প্রতিনিধিদের কাছ থেকে আরেকটু বেশি আশা করি…।’ জাহিদুল ইসলাম জনি নামের আরেক সমর্থক লিখেছেন, ‘বাংলা লিখতে লজ্জা যদি লাগে তবে ইংরেজিতে লিখতে পারতেন কিন্তু এটা কোন ভাষায় লিখলেন?’

আফরোজা নাজনীন বীথি নামের একজন সমর্থক লিখেছেন, ‘আমার তো মনে হয় ১৯৫২, ১৯৭১ সাল ভুলে গেছ। বাংলাদেশি হিসেনবে এটা চরম হতাশার।’  তারেক রায়হান ফুয়াদ নামের আরেক সমর্থক লিখেছেন, ‘বাংলাদেশিদের অনুভূতিতে আঘাত দিয়ে আপনি ওই পাকিস্তানিদের মন রক্ষা করতে চাইছেন! কখনোই এর আগে আপনার সমালোচনা করিনি জীবনে। কিন্তু আজ আপনি এবং সাকিব খুবই কষ্ট দিলেন।’

তবে পশতু ভাষায় টুইট করে পেশওয়ার জালমির সমর্থকদের কাছ থেকে শুভেচ্ছা পেয়েছেন এই দুজন। আবার পাকিস্তানপন্থী বাংলাদেশি কিছু মানুষ ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের কথা ভুলে সাকিব-তামিমের এই উদ্যোগকে সাধুবাদ জানাতে বলেছেন।

এর আগে পিএসএলের একটি ম্যাচ শেষে তামিমকে উর্দুতে প্রশ্ন জিজ্ঞেস করে সমালোচিত হয়েছিলেন পাকিস্তানি সাবেক ক্রিকেটার এবং বর্তমানে ধারাভাষ্যকার রমিজ রাজা।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।