ব্রেকিং নিউজ :
November 14, 2017

৬ দশক পর বিশ্বকাপে নেই ইতালি, চোখের জলে বুফনের বিদায়

অবশেষে পরাজয় বরণ করে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হলো ইতালি। সোমবার প্লে-অফের দ্বিতীয় লেগে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে জিয়ানলুইজি বুফনের দল। এই ড্রয়ের ফলে ১৯৫৮ সালের পর ৬ দশক পর প্রথমবারের মতো বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি।

প্লে- অফের প্রথম লেগে সুইডেন থেকে ০-১ গোলের হার নিয়ে বাড়ি ফেরে ইতালি। দ্বিতীয় লেগে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে যেতে হলে ২ গোলের ব্যবধানে জয় ছাড়া বিকল্প ছিল না ইটালির।

তবে স্ট্রাইকারদের ব্যর্থতা ও সুইডিশ ডিফেন্ডারদের দৃঢ়তায় প্রতিপক্ষের জালই খুঁজে পায়নি ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ১৯৫৮ সালে বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হয় সুইডেনে। প্রায় ৬ দশক পর সেই সুইডেনের কাছে হেরেই স্বপ্নভঙ্গ ঘটে ইতালির।

এদিকে, এই ম্যাচের মাধ্যমে বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানলেন জিয়ানলুইজি বুফনের। তিনি চেয়েছিলেন রাশিয়া বিশ্বকাপ খেলতে। ৩৯ বছর বয়সী বুফনের শেষ চাওয়া পূরণ হয়নি। ফলে চোখের জলে আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানান গোলরক্ষক বুফন।ক্যামেরা থেকে চোখের জল লুকাতে ব্যস্ত থাকা এই বর্ষীয়ান গোলরক্ষককে খেলোয়াড়, প্রতিপক্ষ এবং দলের কোচ এগিয়ে আসেন সান্ত্বনা দেন।

ইতালির হয়ে ১৭৫টি ম্যাচ খেলেছেন বুফন। ২০০৬ সালে জার্মানির বার্লিনে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জয় করেন এই ইতালিয়ান গোলরক্ষক।

দেশটির হয়ে রেকর্ড সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ, দুটি কনফেডারেশন্স কাপ এবং চারটি ইউরো কাপ খেলার রেকর্ড রয়েছে বুফনের। মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে খেলার গৌরব বুফনের নামের পাশে। ইতালি যদি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে পারতো তবে প্রথম খেলোয়াড় হিসেবে ছয়টি বিশ্বকাপে খেলার রেকর্ড গড়তে পারতেন এই গোলরক্ষক।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।