ব্রেকিং নিউজ :
November 15, 2017

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে বিনিয়োগে আগ্রহী জার্মানির এভি এলায়েন্স

বাংলাদেশের সর্ববৃহৎ প্রকল্প বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের অংশীদার হতে আগ্রহ প্রকাশ করেছে জার্মানির এভিয়েশন প্রতিষ্ঠান এভি এলায়েন্স। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এ প্রতিষ্ঠানের জেদ্দা, এথেন্স, হামবুর্গ, সিডনি, তিরানা ও বুদাপেস্টসহ আরও কয়েকটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের অভিজ্ঞতা রয়েছে।

দেশে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করার জন্য জাপানি প্রতিষ্ঠান নিপ্পন কোই লি. সমীক্ষা যাচাই শেষে মাদারীপুরের শিবচরের চর নাজাতে, মুন্সিগঞ্জের সিরাজদিখানে ও ঢাকার দোহারের চর বিলাশপুরকে প্রাথমিক ভাবে নির্বাচিত করেছে।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে বিমানবন্দরের অর্থায়ন, ডিজাইন, নির্মাণ, পরিচালন ও মেইনটেইন্সে চারশ’কোটি ডলার বিনিয়োগ করতে আগ্রহী প্রতিষ্ঠানটি। বিওটি ভিত্তিতে প্রথমে ২৫ ও পরে ২০ বছরের জন্য চুক্তি হবে।

সম্প্রতি বেসামরিক বিমান ও পরিবহন ও পর্যটন মন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় এভি এলায়েন্স এর পক্ষ থেকে এ আগ্রহের কথা জানানো হয়।সভায় বিমানমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, প্রাচ্য ও পাশ্চাত্যের এভিয়েশন হাব হিসেবে  বাংলাদেশকে গড়ে তুলতে সরকার এ বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে। এ বন্দর ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, দেশের বাণিজ্য বিনিয়োগ ও পর্যটন খাতে বিশাল অবদান রাখবে।

বঙ্গবন্ধু বিমানবন্দর শুধু সিভিল এভিয়েশন নয়, গোটা বাংলাদেশের সর্ববৃহৎ প্রকল্প। কমপক্ষে দুটো পদ্মা সেতুর সমান ব্যয়ে নির্মিত হবে এ বিমানবন্দর। ২০১৯ সালের দিকে বঙ্গবন্ধু বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগ্রহ রয়েছে সরকারের।

এই বিমানবন্দরে প্রতি মিনিটে একটি করে ফ্লাইট ওঠানামা করবে। বছরে কমপক্ষে এক কোটি ২০ লাখ যাত্রীর চেক ইন ও চেক আউট। বিমানবন্দর থেকে বের হয়েই মাত্র আধা ঘণ্টায় কোন ধরনের যানজট ছাড়াই জিরো পয়েন্টে পৌঁছার সুবিস্তৃত সড়ক। চব্বিশ ঘণ্টা ৪ শ’ যাত্রীবাহী ফ্লাইট ও ২শ’ কার্গোবাহী ফ্লাইট অপারেশন। এমনই অবকাঠামোগত সুযোগ সুবিধা বিবেচনায় রেখে বিশ্বমানের বঙ্গবন্ধু শেখ মুজিব বিমানবন্দরের সমীক্ষার কাজ চলছে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলেন, বঙ্গবন্ধু বিমানবন্দর হবে গোটা দক্ষিণ এশিয়ার বৃহতত্তম ও আকর্ষণীয় এক স্থাপনা। এর নান্দনিক নির্মাণশৈলী হবে অভূতপূর্ব। আগামী এক শ’ বছরের পরিকল্পনা বিবেচনায় নিয়ে সাজানো হবে এর অবকাঠামো।

বাংলাদেশ২৪অনলাইন/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।