ব্রেকিং নিউজ :
November 28, 2017

ঢাকায় আসছে রোবট সোফিয়া

বিশ্বের প্রযুক্তি অঙ্গনে বর্তমানে সবচেয়ে আলোচিত নাম ‘সোফিয়া’। না, কোনো মানুষ নয় সোফিয়া। হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবোটিকস’-এর তৈরি ‘নারী’ রোবট।

চলতি বছরের ডিসেম্বরের ৬ তারিখে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাওয়া দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবে সোফিয়া। তথ্য-প্রযুক্তি সম্মেলনের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে সোফিয়া। বাংলাদেশ তথ্যপ্রযুক্তি বিভাগ এসব তথ্য নিশ্চিত করেছে।

ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। এর আগে কোনো রোবট নাগরিকত্ব যেমন পায়নি, এমন উন্নতমানের বুদ্ধিমত্তাও কারো মধ্যে সঞ্চার করা যায়নি।

১১ নভেম্বর বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারস্থ জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রোবট সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর প্রদর্শনীতে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন এবং মার্কেটিং অ্যাজেন্সি গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ সোফিয়ার ঢাকা সফরের ব্যবস্থা করছে এবং পৃষ্ঠপোষকতায় রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ।

সোফিয়া দক্ষিণ পূর্ব এশিয়ায় সবচেয়ে বড় এই আইসিটি ইভেন্টের দুটি সেশনে অংশ নেবে, যার মধ্যে রয়েছে প্রশ্ন ও উত্তর সেশন। সোফিয়ার সাথে ঢাকায় আসবে এই রোবটটির নির্মাণকারী ডেভিড হানসন। হানসন, আইসিটি ইভেন্টের রোবোটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ফোকাস একটি কী নোট উপস্থাপন করবেন।

প্রসঙ্গত, রোবট সোফিয়াকে ২০১৫ সালের ১৯ এপ্রিল থেকে সক্রিয় করা হয়। সম্প্রতি এই রোবটকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয় যা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা সমালোচনা হয়।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।