ব্রেকিং নিউজ :
November 30, 2017

পুরুষদের শার্টের বোতাম ডান দিকে, আর নারীদের বাঁ দিকে থাকার কারণ

শার্ট আমার নারী- পুরুষ সবাই পরিধান করে থাকি। তবে কখনও ভেবেছি ছেলেদের ও মেয়েদের শার্টের বোতাম এক দিকে হয় না কেন?  এখন প্রশ্ন উঠতেই পারে এর পিছনে রহস্যটাই বা কী?

এর অনেকগুলো গল্প প্রচলিত আছে। যেমন প্রাচীন কালে যখন পোশাকের চল শুরু হয় তখন থেকেই পুরুষরা নাকি নিজেরা নিজেদের জামা পড়ত, সেই থেকেই ডান দিকে বোতামের চল শুরু।

আবার নারীদের নাকি তখন অন্য কেউ পরিয়ে দিত। তাই যাঁরা জামা পরিয়ে দিতেন তাঁদের সুবিধার্থেই বাঁ দিকে বোতাম রাখা চালু হয়।

আবার এই তথ্যও রয়েছে যে, পুরুষরা যেহেতু ডান হাতে তলোয়ার রাখতেন তাই বাঁ হাতে পোশাক খুলতে সুবিধা হতো। অন্য দিকে, নারীরা বাঁ দিকে সন্তানদের রাখতেন বলেই পোশাক খোলার জন্য ডান হাত ব্যবহার করতে হতো।

তবে কেউ কেউ বলেন, এর পিছনে ইতিহাসেরও যোগ রয়েছে। কী সেই ইতিহাস? ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট নাকি নারীদের পোশাকের বাঁ দিকে বোতাম লাগানোর নির্দেশ দিয়েছিলেন।

নেপোলিয়নের এ রকম নির্দেশ দেওয়ার কারণ কী? কথিত, নেপোলিয়ন তাঁর একটি হাত সব সময় শার্টের ভিতরে রাখতেন, আর তাঁকে ব্যঙ্গ করে নকল করতেন নারীরা। যখন নেপোলিয়ন এই খবর জানতে পারেন তা বন্ধ করার জন্য নারীদের শার্টের বাঁ দিকে বোতাম লাগানোর নির্দেশ দেন।

কারণ যা-ই থাকুন না কেন এর পিছনে ঘটনাটা তো সত্যি যে নারীদের শার্টের বাঁ দিকে আর পুরুষদের ডান দিকে বোতাম থাকে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।