ব্রেকিং নিউজ :
December 1, 2017

চার্জের সময় যেসব ভুলে আপনি নিজেই ফোনটির ক্ষতি করছেন

আপনার ফোনের ব্যাটারি কতদিন যাবে, সেটি নির্ভর করে আপনি কিভাবে ফোনটিকে চার্জ করেন তার উপর। অনেকে স্মার্ট ফোনের প্রতি খুব যত্নবান হলেও চার্জ দেওয়ার ব্যপারে কোন মাথাব্যথাই নেই।

তবেও সেই স্মার্টফোনের যখন খুব দ্রুত চার্জ ফুরিয়ে যায় বা ব্যাটারি নষ্ট হয় তখন আমরা নির্মাতাকে দোষারোপ করি। সম্প্রতি এক গবেষণায় দেখা দেছে যে ব্যবহারকারীদের ফোন চার্জের সময় করা কিছু ভুলের কারণে ফোনে দ্রুত চার্জ ফুরিয়ে যায় বা দ্রুত ব্যাটারি নষ্ট হয়ে যায়।

আসুন জেনে নিই কি সেই ভুল

১. আমরা প্রায় সবাই ফোনের কোন না কোন কভার ব্যবহার করি। চার্জিং এর সময় ফোনে কভার লাগানো থাকলে চার্জিং এর সময় ফোন স্বাভাবিক ভাবে গরম হলেও ফোনটি খুব দ্রুত ঠান্ডা হতে পারে না। যা পরবর্তীতে ব্যাটারি সহ ফোনের অন্যান্য যন্ত্রাংশের ত্রুটির কারণ হয়ে দাড়ায়।

২. আমরা অনেকেই ফোন দ্রুত চার্জ করার জন্য ফাস্ট চার্জার ব্যবহার করি। কিন্তু গবেষণায় দেখা দেছে যে, ফাস্ট চার্জার ব্যাটারীতে স্বাভাবিক এর চেয়ে অনেক বেশি মাত্রায় ভোল্টেজ প্রেরণ করে যা ব্যাটারি সহ অন্যান্য যন্ত্রাংশের ক্ষতি করে।

৩. বাইরে থাকার সময় ফোনে চার্জ কমে যেতে থাকলে আমরা অনেকেই নিজস্ব চার্জারের পরিবর্তে অন্য কারো চার্জার দিয়ে ফোন চার্জ করার জন্য ব্যস্ত হয়ে পড়ি।

ফোনের নিজস্ব চার্জারের আউটপুট ভোল্টেজের সাথে যদি ওই চার্জারের আউটপুট ভোল্টেজের মিল না থাকে তাহলে ফোনের যন্ত্রাংশ খারাপ হওয়া এমনকি ফোনটি ডেড হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে।

৪. অনেকে ফোন চার্জে লাগিয়ে ঘুমিয়ে পড়েন। এতে ফোনে ওভারচার্জ হয়ে ব্যাটারি ক্ষতিগ্রস্থ হওয়া সহ মারাত্বক দুর্ঘটনা ঘটারও সম্ভাবনা রয়েছে।

৫. ফোনের নিজস্ব চার্জার নষ্ট হয়ে গেলে আমরা বেশির ভাগ সময়ই অরিজিনাল চার্জার না কিনে সস্তা চার্জার কিনে ব্যবহার করি। এতে ফোনের যন্ত্রাংশ খারাপ হওয়া সহ ফোন ডেড হয়ে যাওয়ারও সম্ভাবনা বেড়ে যায়।

৬. অনেক সময় ব্যস্ততার কারণে আমরা কোনরকম ব্যবহারের মত চার্জ দিয়েই ফোনের চার্জার খুলে ফেলি। অনেরে আবার চার্জ একটু কমে গেলেই চার্জে বসিয়ে দেই। কিন্তু নিম্নপক্ষে ৮০% হওয়ার পূর্বে চার্জার খুলে ফেললে বা বার বার চার্জে বসালে ফোনের ব্যাটারির ব্যাপক ক্ষতি হয়।

৭. যাদের পাওয়ার ব্যাংক দিয়ে ফোন চার্জ করার অভ্যাস আছে তারা অনেকেই পাওয়ার ব্যাংক কেনার সময় ভোল্টেজ আউটপুট মিলিয়ে নেন না অনেকে আবার চাজিং এর সময় ফোন ব্যবহার করেন এতে ফোনের অভ্যন্তরীণ তাপমাত্রা বেড়ে দিয়ে ফোন ক্ষতিগ্রস্থ হওয়া সহ দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।