ব্রেকিং নিউজ :
December 6, 2017

চালু হলো ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ

ইরান কাস্পিয়ান সাগরে ক্ষেপণাস্ত্রবাহী একটি যুদ্ধাজাহাজ চালু করেছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এ জাহাজ এরইমধ্যে ইরানের নৌবহরে যুক্ত হয়েছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি এ জাহাজকে ‘শান্তির প্রতীক’ বলে আখ্যা দিয়েছেন। জাহাজটির নাম রাখা হয়েছে ‘সেপার’ বা ‘ঢাল’ এবং মঙ্গলবার এক অনুষ্ঠানের মাধ্যমে জাহাজটির মোড়ক উন্মোচন করা হয়েছে।

ইরানের উত্তরাঞ্চলীয় বন্দর আনজালিতে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এসময় সেখানে ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি উপস্থিত ছিলেন। জাহাজটি ৪৭ মিটার লম্বা এবং ৩.৯ মিটার উঁচু এবং ঘণ্টায় এটি ৬৪ কিলোমিটার বেগে চলতে পারে। এ জাহাজে রয়েছে ভূমি থেকে ভূমিতে নিক্ষোপযোগ্য ক্ষেপণাস্ত্র, ৭৬ ও ৪০ মিলিমিটার ব্যাসের কামান, ফায়ার কন্ট্রোল রাডার ও শত্রুর যুদ্ধজাহাজ এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র শণাক্ত করার যন্ত্রসহ নানা ধরনের উন্নত অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি।

জাহাজ উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আমির হাতামি বলেন, ইরানের সমস্ত যুদ্ধজাহাজ আঞ্চলিক দেশগুলোর জন্য শান্তি বার্তা বহন করছে। তিনি আশা করেন, ইরানের সামরিক অগ্রগতি এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টাকে শক্তিশালী করবে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।