ব্রেকিং নিউজ :
June 28, 2015

পরীক্ষায় নকল  করে ধরা পড়লে ৭ বছরের জেল

25

পরীক্ষায় অনিয়ম, নকল ও দুর্নীতির আশ্রয় নিলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন পাশ করতে যাচ্ছে চীন। ন্যাশনাল পিপলস কংগ্রেসের কমিটির পক্ষ থেকে এরই মধ্যে আইনটির খসড়া প্রস্তুত করা হয়েছে।

সম্প্রাতিক বছরগুলোয় চীনে পরীক্ষায় অনিয়ম চরমে উঠেছে। চলতি বছরে দেশটিতে অনুষ্ঠিত হয়ে যাওয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বেশ কিছু অনিয়মের ঘটনা ঘটেছে। জিয়াংশি প্রদেশে অনিয়মের অভিযোগে কয়েকজনকে আটকও করা হয়েছে। গত বছর হেনান প্রদেশেও ১৬৫ জন পরীক্ষার্থীর বিরুদ্ধে নিয়ম ভাঙ্গার অভিযোগ ওঠে। এর মধ্যে ১২৭ জনই অন্যের হয়ে পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

চলমান সমস্যা নিরসনে তাই এই কঠোর সিদ্ধান্ত নিয়েছে চীনা প্রশাসন। আইনটি পাশ হলে, অনিয়ম ধরা পড়লেই ভবিষ্যতকে জলাঞ্জলি দিয়ে সর্বোচ্চ সাত বছরের জেলে যেতে হবে। শুধু পরীক্ষার্থীদের ক্ষেত্রেই এ আইন প্রযোজ্য হবে না। অনিয়মে সহায়তা দানকারী যে কেউই এ আইনের আওতায় পড়বেন।

পাশ হওয়ার আগেই নতুন এ আইনকে স্বাগত জানিয়েছেন শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞরা। তারা বলছেন, দেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে আইনটি। অনিয়ম অনেকাংশেই কমে আসবে এতে।

নতুন এ আইনে সর্বনিন্ম সাজার বিধান রাখা হয়েছে তিন বছর। সেই সঙ্গে অপরাধ আইনে সাজার বিধান রেখে এতে জরিমানার ব্যবস্থাও রাখা হয়েছে।

বাংলাদেশ২৪অনলাইন/এএন/২৮জুন২০১৫

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।