ব্রেকিং নিউজ :
November 4, 2015

আর্থিক মন্দায় বন্ধ হচ্ছে শত শত প্রতিষ্ঠান

downloadব্যবসায় লাভজনক হওয়ার পরিবেশ না থাকায় দেশে আর্থিক মন্দা চলছে। বন্ধ হয়ে যাচ্ছে শত শত ব্যবসায় প্রতিষ্ঠান। রাজধানীসহ বিভিন্ন শহরে প্রতি মাসেই অফিস ছেড়ে দিচ্ছে কোনো না কোনো কোম্পানি। জনবল ছাঁটাই ও অবকাঠামো সঙ্কুচিত করে ফেলছে অনেক বাণিজ্যিক ও শিল্প প্রতিষ্ঠান।

জানা যায়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে বাসা ভাড়াসহ সব খরচই বেড়েছে। বেড়েছে গ্যাস, বিদ্যুৎ, পরিবহন, শ্রমিকের মজুরি। কমে গেছে বেসরকারি বিনিয়োগ। এমতাবস্থায় অব্যাহত লোকসানের শিকার হয়ে বন্ধ হয়ে যাচ্ছে শত শত ব্যবসায়-প্রতিষ্ঠান। অনেক প্রতিষ্ঠান খরচ কমাতে কর্মচারী ছাঁটাই করছেন, বড় অফিস ছেড়ে ছোট অফিসে যাচ্ছেন, অনেকে অফিস ছেড়ে দিয়ে নিজ বাসার একাংশ অফিস হিসেবে ব্যবহার করছেন।

 ব্যবসায়ী নেতারা বলছেন, ব্যবসা করা খুব কঠিন হয়ে পড়ছে। বিনিয়োগ ও ঝুঁকি নিয়ে ব্যবসায় করার পর লাভের ৩৫ শতাংশ সরকারকে ট্যাক্স দিতে হয়। ৪০০ টাকার ট্রেড লাইসেন্স ৪০ হাজার টাকা দিয়ে নবায়ন করতে হয়। অফিস ভাড়ার ওপর ভ্যাট দিতে হয়। শ্রমিক-কর্মচারীদের বেতনভাতা কম দিলে সরকারের কাছে জবাব দিতে হয়। অথচ চাঁদাবাজদের অত্যাচার থেকে বাঁচানোর কোনো ব্যবস্থা নেই। সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাংকের ব্যবসায়িক পরিবেশসংক্রান্ত প্রতিবেদনে ব্যবসায়-বাণিজ্যের চরম দুরবস্থার চিত্র ফুটে উঠেছে।

বাংলাদেশ২৪অনলাইন/এআর/এমআই

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।