ব্রেকিং নিউজ :
December 8, 2015

নিজামী ফাঁসির আদেশের চূড়ান্ত রায় ৬ জানুয়ারি

 motiur-rahman-nizami-2_30357_0

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর নিজামীর আপিলের রায় দেয়া হবে ৬ জানুয়ারি। আসামিপক্ষের যুক্তি খণ্ডন শেষে এই আপিলের রায়ের দিন ধার্য্য করা হয়।

মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চে যুক্তিখণ্ডন করেছেন নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহাবুব হোসেন। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম।

এর আগে, আপিল শুনানি শেষে ৩০ নভেম্বর থেকে ০২ ডিসেম্বর পর্যন্ত তিনদিন আসামিপক্ষ ও ০৭ ডিসেম্বর একদিন রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। এছাড়া আজ আসামিপক্ষের জবাবি যুক্তিতর্ক উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হবে এ আপিল মামলার শুনানি।

উল্লেখ্য,চলতি বছরের ৯ সেপ্টেম্বর নিজামীর আপিল শুনানি শুরু হয়। এর আগে ১৭, ১৮, ২৩ ও ২৪ নভেম্বর নিজামীর আপিল শুনানি করেন নিজামীর ওই আইনজীবী।

মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আনা হত্যা, বুদ্ধিজীবী গণহত্যা, ধর্ষণ, লুণ্টন, দেশত্যাগে বাধ্য করা, আটক, নির্যাতনসহ ১৬টি অভিযোগের মধ্যে ৮টি প্রমাণিত হয়। এর চারটি অভিযোগে ২০১৪ সালের ২৯ অক্টোবর তাকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এ রায়ের পর নিজেকে নির্দোষ দাবি করে ২৩ নভেম্বর মতিউর রহমান নিজামী আপিল করেন। মোট ১৬৮টি কারণ দেখিয়ে এ আপিল করা হয়। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তিনি।

বাংলাদেশ২৪অনলাইন/আরআই/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।