ব্রেকিং নিউজ :
December 8, 2015

ঘুরে আসুন বান্দরবান ন্যাচারাল পার্কে

maxresdefault (1)

বান্দরবানের মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্যের কথা কমবেশি সবাই জানে। অপূর্ব সবুজের এক লীলাভূমি ও মেঘেদের খেলার রাজ্য এ বান্দরবান। বান্দরবানের পর্যটন কেন্দ্রগুলো সকলের কাছেই মোটামুটি পরিচিত। নীলাচল,নীলগিরি,মেঘলা,চিম্বুক,শৈল্প্রপাত ইত্যাদি। কিন্তু আজকের এ আলোচনা বান্দরবান শহর থেকে ৫-৬ কিলোমিটার আগের ন্যাচারাল পার্ক নামের স্পটটি নিয়ে।

প্রায় ১০০ একর জায়গা জুড়ে পাহাড়ি টিলায় এই ন্যাচারাল পার্কটির অবস্থান। সুন্দর এই স্পটটি নিজস্ব উদ্যোগে তৈরি করেছেন একজন প্রকৃতিপ্রেমী,তাঁর নাম ওসমান গনি। তবে নামটি ঠিক এর পরিবেশের সাথে মানানসই বলে মনে হয় না। একটি কাব্যিক বাংলা নাম দিলেই বরং এর পরিবেশের সাথে নামটি মানানসই হতো।

পার্কটি অত্যন্ত মনোমুগ্ধকর এবং নিখুঁতভাবে তৈরি। ফলের বাগান,ফুলের বাগান,চা বাগান,কফি বাগান্‌ কি নেই এই পার্কে! এছাড়াও পেপে,পেয়ারা,কলা,আমলকি,হরীতকি আরও কত কি! গাছগাছালির ছায়ায় ঢাকা সরু পথ রয়েছে। আরও রয়েছে গাছের নিচে পর্যটকদের জন্য বসার চমৎকার ব্যবস্থা,যার মধ্যে মিলে শৈল্পিক রুচির ছোঁয়া। গাছের গুড়ি কেটে কোন ফিনিশিং ছারাই তৈরি হয়েছে বেঞ্চ। কোথাও বা রয়েছে বিশ্রাম করার দারুন ব্যবস্থা তথা বাঁশের মাচায় বৃত্তাকার শনের ছাউনি।

পার্কটির সাথে রয়েছে একটি ছোট চিড়িয়াখানা। সেখানে রয়েছে বানর,বন মোরগ,খরগোশ,রাজহাঁস,টিয়া,ময়ূরের মত পুচ্ছধারি এক ধরনের মোরগ,আরও নাম না জানা অনেক পাখি ও প্রাণী। ছোটখাটো দুই দিনের ছুটিতে পরিবার অথবা বন্ধুদের নিয়ে ঘুরে আসতে পারেন বান্দরবানের ন্যাচারাল পার্কে।

বাংলাদেশ২৪অনলাইন/এমআর/এমএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।