ব্রেকিং নিউজ :
December 11, 2015

স্কুল ব্যাংকিয়ে আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ

Bangladesh+Receives+Award+for+School+Banking+in+London-ed

স্কুল ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে শিশু-কিশোরদের মধ্যে আর্থিক সেবা পৌঁছে দেওয়ার স্বীকৃতি হিসেবে ‘চাইল্ড অ্যান্ড ইউথ ফাইন্যান্স ইন্টারন্যাশনালের’ (সিওয়াইএফআই) ‘কান্ট্রি অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ। বৃহস্পতিবার লন্ডনে হাউজ অফ লর্ডসে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ বাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিমের হাতে পুরস্কার তুলে দেন যুক্তরাজ্যের হাউস অব লর্ডসের সদস্য ব্যারনেস ভ্যালেরি জর্জিনা হওয়ার্থ।

জানা যায়, স্কুলের শিক্ষার্থীদের সঞ্চয় প্রবণতা বাড়াতে বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে এই কার্যক্রম শুরুর নির্দেশনা দেয় দেশের ব্যাংকগুলোকে। এর আওতায় যে কোনো শিক্ষার্থী নিজের ছবি আর স্কুলের আইডি কার্ড দেখিয়ে মাত্র ১০০ টাকা দিয়ে নিজের নামে একটি সঞ্চয়ী হিসাব খুলতে পারে। যে কোনো সময় যে কোনো অংকের টাকা এই অ্যাকাউন্টে সে জমা রাখতে পারে। এই অ্যাকাউন্ট চালাতে ব্যাংক কোনো খরচ নেয় না, বরং মুনাফা দেয়। এই হিসাবের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের স্কুল-কলেজের বেতন বা ফিও পরিশোধ করতে পারে।

স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরুর পর ৫বছরে বাংলাদেশে প্রায় ৯ লাখ ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন করছে শিশু-কিশোররা। আমানতের পরিমাণ ছাড়িয়েছে প্রায় ৮০০ কোটি টাকা। কেবল স্বচ্ছল পরিবারের শিশু-কিশোর নয়, অনাথ পথশিশুদের জন্যও সহজলভ্য ব্যাংকিং সেবা চালু করেছে বাংলাদেশ। শিশুদের এই আমানত বিনিয়োগে এসে দেশের অর্থনীতিতেও অবদান রাখছে। শিশুদের কেবল আত্মনির্ভর করা বা ব্যাংক ও আর্থিক সেবার সঙ্গে তাদের পরিচিত করানো নয়, স্কুল ব্যাংকিং এর মাধ্যমে বড় অঙ্কের বিনিয়োগ সম্ভাবনা তৈরি হয়েছে।

 বাংলাদেশ২৪অনলাইন/এসএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।