ব্রেকিং নিউজ :
December 29, 2015

জেনে নিন কোন দেশে কি নিষিদ্ধ

s6_53cc42b2b9c3b

প্রায় প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশগুলোতে কোনও না কোনও কিছুর উপর নিষেধাজ্ঞা জারি করে সে দেশের সরকার ব্যাবস্থা। কোথাও সিনেমা, কোথাও বই, কোথাও বা রীতিনীতির উপর। তেমনই কয়েকটি নিষেধাজ্ঞার নমুনা তুলে ধরা হল এখানে।

১। আমরা সন্তান জন্মানোর আগেই ঠিক করে ফেলি তাদের নাম। এখন তো নাম নিয়েও যেন প্রতিযোগিতা বাবা-মায়েদের মধ্যে। কিন্তু যদি এমনটা হয়, সরকার ঠিক করে দেবে আপনার সন্তানের নাম!অবাক হবার কারন নেই কারন, এ রকমই ব্যবস্থা করেছে ডেনমার্ক। সরকার ২৪ হাজার নাম বাছাই করে রেখেছে। তার মধ্য থেকেই বেছে নিতে হবে নিজ নিজ সন্তানের নাম। যদি এই তালিকার বাইরে কেউ নিজের সন্তানের নাম রাখতে চায়, তা হলে সরকারের কাছ থেকে নিতে হবে বিশেষ অনুমতি।

২। সংস্কৃতি রক্ষার জন্য তুর্কমেনিস্তানে ঘোষণা করা হয় রেকর্ড করা গানের সঙ্গে ঠোঁট মেলানো যাবে না।  এর পাশাপাশি, অপেরা এবং ব্যালে-র উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়।

৩। সিঙ্গাপুরে ২০ বছর আগে চিউয়িং গাম বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। চিউয়িং গাম খেয়ে রাস্তার যত্রতত্র ফেলার কারণে যথেষ্ট নোংরা হয়। পরিষ্কার করতেও প্রচুর খরচ হয় তাই দেশটির সরকার পক্ষ থেকে এই ঘোষণা দেয় হয়।

৪।এক গ্লাসের বেশি মদ্যপান করতে পারবেন না বিবাহিত মহিলারা। কারণ বেশি মদ খেলে নাকি স্বামীরা তাঁদের ডিভোর্স দিতে পারেন। এই ফতোয়া জারি করা হয় বলিভিয়াতে।

৫। উত্তর কোরিয়া নীল রঙা জিন্স প্যান্ট পরার উপর নিষেধাজ্ঞা জারি করে । কারন সরূপ সরকারের যুক্তি এটা নাকি আমেরিকাতেই শোভা পায়!

৬। পুরুষদের চুলে স্পাইকও করা যাবে না। পশ্চিমা সংস্কৃতিকে দূরে রাখতে এই ধরনের ফতোয়া জারি করে ইরান।

৭। বেআইনি ঘোষণা দিয়ে ২০০২ সালে গ্রিসে ভিডিও গেম নিষিদ্ধ করে দেওয়া হয়। জুয়ার সাম্রাজ্যকে বন্ধ করার জন্য এই ব্যবস্থা নেয় দেশটির সরকার।

৮। গরম গরম সিঙাড়া দেখলে কার না জিভে জল গড়ায়! তবে সোমালিয়াতে কিন্তু সিঙাড়া চাইলেও পাবেন না। কারন সিঙাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। কারন, সিঙাড়ার আকার নাকি সেখানকার ধর্মীয় রীতিকে আঘাত করে।

৯। সস নাকি যেকোনও সুস্বাদু ডিশের স্বাদই নষ্ট করে দেয়। তাই ফ্রান্সে নিষেধাজ্ঞা জারি করা হয় যে, সস কোনও ভাবেই খাওয়া অথবা ব্যবহার করা যাবে না!

বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।