ব্রেকিং নিউজ :
December 30, 2015

অ্যাপল সম্পর্কে অজানা তথ্য (প্রথম পর্ব)

7অ্যাপল, বিশ্বের অন্যতম সেরা প্রতিষ্ঠান। অনেকেই একে প্রযুক্তি বিশ্বের দানব বলে থাকেন। ২০০৭ সালে প্রথম আইফোন উন্মোচনের পরই সবার নজর কাড়ে প্রতিষ্ঠানটি। কিন্তু এর আগেও অ্যাপলের রয়েছে এক গর্ব করার মত ইতিহাস। অ্যাপল সম্পর্কে অজানা কিছু তথ্য নিয়ে আজকের এই আয়োজন—

প্রতিষ্ঠাকাল
১৯৭৬ সালের ১ এপ্রিল যাত্রা শুরু করে অ্যাপল। দিনটি বৈশ্বিকভাবে এপ্রিল ফুল দিবস হিসেবে পালন করা হয়।

নামকরণ
২০১১ সালে অ্যাপল প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের এক আত্মজীবনী প্রকাশ হয়। সেখানে তিনি বলেন, একজন নিছক ফলপ্রেমী মানুষ হওয়ার কারণেই প্রতিষ্ঠানটির নামকরণ হয় অ্যাপল। এছাড়া অন্য কোনও কারণ নেই।

তৃতীয় সহপ্রতিষ্ঠাতা
স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক ছাড়াও অ্যাপল প্রতিষ্ঠাতার দলে ছিলেন রোনাল্ড ওয়েন নামে আরো একজন ব্যক্তি। তিনিই প্রতিষ্ঠানটির প্রথম লোগো নকশা করেছিলেন। প্রতিষ্ঠার এক বছর পর ১৯৭৭ সালে অ্যাপল ছেড়ে দেন ওয়েন। মাত্র ৮০০ ডলারে জবস এবং ওজনিয়াকের কাছে নিজের শেয়ার বিক্রি করেন।

প্রথম কম্পিউটার
প্রতিষ্ঠানটির প্রথম কম্পিউটারের নাম ছিল ‘অ্যাপল ওয়ান’ । এটির মূল্য ছিল ৬৬৬ দশমিক ৬৬ ডলার।

অ্যাপল লিসা
আশির দশকের শুরুর দিকে অ্যাপল লিসা নামে ডেস্কটপ কম্পিউটারের নকশা করেন স্টিভ জবস। এটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেজ-সমৃদ্ধ প্রথম ডেস্কটপ কম্পিউটার। কিন্তু অত্যন্ত চড়া মূল্যের কারণে এ কম্পিউটার সাফল্য পায়নি।

ম্যাকিনটোস কম্পিউটার
১৯৮৪ সালে ম্যাকিনটোস কম্পিউটার উন্মোচনের মধ্য দিয়ে জনপ্রিয় হয়ে ওঠে অ্যাপল। বলা হয়, বর্তমানে আইফোন যে সাফল্য দিচ্ছে অ্যাপলকে, সে সময় ম্যাকিনটোস কম্পিউটার দিয়ে ততটাই জনপ্রিয় হয়ে উঠেছিল প্রতিষ্ঠানটি।

সুত্রঃ বিজনেসইনসাইডার

বাংলাদেশ২৪অনলাইন/এএন

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।