ব্রেকিং নিউজ :
January 14, 2016

এবার পানি দিয়েই চার্জ হবে স্মার্টফোন!

jaq-connected-phone

খুব জরুরি সময়ে ফোনে চার্জ শেষ হয়ে যাবার মতন বিরক্তিকর আর কিছু হয়না। আর ফোনটি যদি হয় স্মার্টফোন তাহলে তাতে চার্জ ধরে রাখাটা আসলেই একটা চ্যলেঞ্জ। কেমন হতো ভাবুন তো, যদি পানি দিয়েই আপনার প্রিয় স্মার্টফোনটিকে চার্জ করে নিতে পারতেন?

হ্যা, ঠিকই শুনছেন! সুইডিশ ফুয়েল সেল ডেভেলপার ‘এমওইয়াইএফসি’ এই অসাধরণ টেকনোলজিটি উন্মোচন করে গত ৬ জানুয়ারি কনজিউমার ইলেক্ট্রনিক শো (সিইএস), সিডনিতে, যার নাম ‘জ্যাক’। তাদের তৈরিকৃত এই ছোট্ট স্লিম যন্ত্রটি অনায়েসেই জায়গা করে নিতে পারবে আপনার পকেটে। এতে ব্যাবহৃত হয় লবণপানি আর অক্সিজেন, যা থেকে উৎপন্ন রাসায়নিক শক্তি রূপান্তরিত হয় ইলিক্ট্রিসিটিতে। এই ইলেকট্রিসিটিই আপনার ব্যাটারিকে রিচার্জ করতে পারে।

এই ডিভাইসটি মূলত একটি মোটামুটি স্মার্টফোন আকৃতির। এতে রয়েছে পোর্ট, যাতে ক্রেডিট কার্ড আকৃতির “পাওয়ার কার্ড” প্রবেশ করানো যায়। এই কার্ডটিতে রয়েছে লবণপানি, যা অক্সিজেনের সাথে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ শক্তি উৎপন্ন করে। ফোন চার্জ করার জন্য শুধু ডিভাইসে সংযুক্ত পাওয়ার কেবলটি স্মার্টফোনে সংযোগ করলেই চলবে।

একেকটি জ্যাক  পাওয়ারকার্ড ১৮০০ এমএএইচ ইলেক্ট্রিসিটি উৎপন্ন করতে পারে, যা একটি আইফোন ৬ কে পুরোপুরি চার্জ করার জন্য যথেষ্ট! ডিভাইসটি এখনই বাজারজাত করা হচ্ছেনা, তবে ‘এমওইয়াইএফসি’ মুখপাত্রের ভাষ্যমতে এবছরের মধ্যেই বাজারে আসবে এই ডিভাইসটি। সাবস্ক্রিপশন পদ্ধতিতে গ্রাহকরা প্রতিমাসে নির্দিষ্ট সংখ্যক পাওয়ার কার্ড উপভোগ করতে পারবেন। তাছাড়া আলাদাভাবেও পাওয়ারকার্ডগুলো ক্রয় করা যাবে, যার প্রতিটির জন্য ব্যবহারকারীকে গুণতে হবে ১.৫০ ডলার।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।