ব্রেকিং নিউজ :
February 17, 2016

মার্কিন সুপ্রিম কোর্টে নতুন বিচারক নিয়োগ নিয়ে কোন্দলঃ অটল ওবামা

Barack-Obama_2633659bমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দেশটির সুপ্রিম কোর্টে নতুন একজন বিচারক মনোয়নের কাজ তার উত্তরসূরির কাছে রেখে যাওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছেন। মার্কিন সিনেটের রিপাবলিকান দলের সদস্যরা এই আহ্বান জানিয়েছিলেন। শনিবার বিচারপতি এনটোনিন স্ক্যালিয়ার মৃত্যুর পর মার্কিন সুপ্রিম কোর্টে নতুন একজন বিচারক নিয়োগ নিয়ে যে কোন্দল তৈরি হয়েছে এর মাঝেই এই ঘোষণা দিলেন বারাক ওবামা।

মি. ওবামা বলেন, তিনি সংবিধান অনুযায়ী বিচারপতি এনটোনিন স্ক্যালিয়ার স্থলে নতুন বিচারপতি মনোয়ন করবেন এবং তারপর সিনেটের কাজ হবে সেটি সমর্থন দেয়া অথবা প্রত্যাখ্যান করা। এখন কি হবে সেবিষয়ে সংবিধানে বেশ স্পষ্টভাবেই বলা আছে। যখনি সুপ্রিম কোর্টে কোন পদ শূন্য হবে, তখনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট একজনকে সেখানে মনোনয়ন দেবেন। সিনেট সেটিকে প্রত্যাখ্যান করতে পারে, অথবা সেই মনোনিত ব্যক্তি সুপ্রিম কোর্টে নিয়োগ পাবেন বলেন  ওবামা। প্রেসিডেন্ট ওবামা অঙ্গিকার করেছেন যে, নিয়মানুযায়ী যথাসময়েই তিনি তার মনোনিত প্রার্থীর নাম ঘোষণা করবেন।

ওয়াশিংটনে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের উদ্দেশ্য করে মি. ওবামা বলেন, সিনেটের উচিত তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করা। তিনি বলেন , সাধারণ কাজেও বাঁধা দেয়ার যে হিংসাত্মক সংস্কৃতি তৈরি হয়েছে সেটি থেকে বেরিয়ে আসার এটিই সময়।

প্রয়াত বিচারপতি স্ক্যালিয়া রক্ষণশীল ভাবধারার ছিলেন এবং দীর্ঘদিন যাবত তিনি সুপ্রিম কোর্টে বিচারপতির দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই রিপাবলিকান নিয়ন্ত্রণাধীন সিনেট সদস্যরা ঘোষণা দেন যে আগামী বছর নতুন প্রেসিডেন্টের দায়িত্বগ্রহণের আগ পর্যন্ত তারা কোন মনোনয়ন নিশ্চিত করবেন না। মি. স্ক্যালিয়ার মৃত্যুর আগ পর্যন্ত নয় সদস্যের সুপ্রিম কোর্টে রক্ষণশীলদেরই প্রাধান্য ছিল। ধারণা করা হচ্ছে,  ওবামা তার স্থলে একজন উদারপন্থী বিচারপতিকে নিয়োগ দেবেন। আর এটিই এড়াতে চাইছে রিপাবলিকানরা।

সূত্রঃ বিবিসি

বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।