ব্রেকিং নিউজ :
February 29, 2016

হার্ডডিস্কে কিভাবে ডাটা সংরক্ষিত হয়?

hard-drive-with-tool-less-brackets-100367374-orig

কম্পিউটারের হার্ডডিস্কের সাথে কমবেশী সবাই পরিচিত। হার্ডডিস্ক আপনার কম্পিউটার বা ল্যাপটপের সেই ডিভাইস যাতে স্থায়ীভাবে ডাটা সংরক্ষণ করে রাখে। কিন্তু এই ছোট্ট আয়তাকার বস্তুটিতে কিভাবে আপনার গিগাবাইট-টেরাবাইট গান, মুভি, ফাইল, গেম সংরক্ষিত থাকে?

হার্ডডিস্কের এই আশ্চর্য ক্ষমতার পেছনে রয়েছে খুব সাধারণ একটি ধর্ম- চৌম্বকত্ব। কোনো চুম্বক অন্য একটি চৌম্বক বস্তুকে আকর্ষণ করতে পারে। এবং সেই সাথে, সেই ধাতুটিকে চৌম্বকেও পরিণত করতে পারে। এই নীতির উপর ভিত্তি করে হার্ডডিস্ক তৈরী করা হয়। হার্ডডিস্কের মূল অংশ একটি গোলাকার চকচকে প্লেট, যাকে বলা হয় প্লাটার। প্লাটারটি কাচ বা এলুমিনিয়ামের তৈরী যার উপর চৌম্বক বস্তুর আবরণ দেয়া থাকে। হার্ডডিস্কের আরেকটি অন্যতম প্রধান অংশ হচ্ছে “হেড”। এই হেডে একটি বাহু থাকে, যার মাথায় ছোট্ট চুম্বক জুড়ে দেয়া থাকে। চুম্বকসহ হেডটি প্লাটারের ওপর এর কেন্দ্র থেকে পরিধি পর্যন্ত চলাচল করতে পারে। ঘর্ষণ দূর করার জন্য হেডটি প্লাটারটিকে স্পর্শ করে না, বরং এদের মাঝে কিছু ফাকা অংশ থাকে, যাতে বাতাস বা কোনো ফ্লুইড ঘর্ষণ প্রতিহত করে। প্লাটারটি নিজ অক্ষকে কেন্দ্র করে একটি স্পিন্ডলের মাধ্যমে সর্বোচ্চ প্রায় ১০০০০ আরপিএম পর্যন্ত ঘুরতে পারী, অর্থাৎ প্রতি মিনিটে ১০০০০ বার ঘুরতে পারে।

hdd-diagragm-parts-guide1

গঠন বোঝা গেলো, কিন্তু এতে ডাটা রিড আর রাইট হয় কিভাবে?! খুবই সহজ বিষয়। ধরা যাক, কোনো অংশ চুম্বকায়িত হলে অংশটি ১ আর অচুম্বকায়িত হলে অংশটি ০। কম্পিউটারে ডাটা এই ০ আর ১ দিয়েই সংরক্ষিত হয়। এভাবে, প্লাটারের কেন্দ্র থেকে পরিধি পর্যন্ত অসংখ্য ক্ষুদ্র সমকেন্দ্রিক গোলাকার অংশ রয়েছে, যেগুলো পৃথক ভাবে চুম্বকায়িত হতে পারে। এদের প্রত্যেকটিকে বলা হয় একেকটি ট্র্যাক। প্রত্যেকটি ট্র্যাককে আবার এদের ভগ্নাংশে পৃথক করা হয় যার নাম সেক্টর। এই সেক্টরগুলোতে নির্দিষ্ট বিট অর্থাৎ ০ অথবা ১ সংরক্ষিত হয়। প্লাটারের কোথায় ডাটা আছে আর কোথায় অংশ ফাকা রয়েছে তার ভিত্তিতে ম্যাপিং করা থাকে, উইন্ডোজে যাকে ডাকা হয় “FAT” (ফাইল এলোকেশন টেবিল) নামে। হেড অংশটি ঘুর্ণায়মান প্লাটারের যেকোনো অংশে পৌছে যেতে পারে এবং ঐ অংশকে চৌম্বকায়িত করে একেকটি বিট হিসেবে ডাটা সংরক্ষণ করতে পারে। ডাটা রিড করার ক্ষেত্রে ঠিক এই পুরো প্রক্রিয়াটির বিপরীত প্রক্রিয়াটি ঘটে। হার্ডডিস্কে থাকা সার্কিট এই ডাটা এবং কম্পিউটারের অন্যান্য অংশের মাধ্যমে যোগাযোগ স্থাপন করে। যেহেতু প্লাটারের ভিন্ন ভিন্ন অংশকে চৌম্বকায়িত করে রাখা হয়, তাই কম্পিউটার বন্ধের পরও স্থায়ীভাবে ডাটা সংরক্ষিত থাকে।

উন্নত প্রযুক্তির সম্মিলনে এই অসাধারণ ইঞ্জিনিয়ারিংকে ধন্যবাদ, যার বদৌলতে আমাদের প্রিয় গান মুভি আর দরকারী ফাইলগুলোকে আমরা ইচ্ছেমত সংরক্ষণ করতে পারি!

তাজদীকুল আলম চৌধুরী

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।