ব্রেকিং নিউজ :
March 20, 2016

ব্লাকবেরির জন্য বন্ধ হচ্ছে হোয়াইটসঅ্যাপ ও ফেসবুক সাপোর্ট

facebook-compra-whatsapp-160mddব্লাকবেরি স্মার্টফোন ব্যবহারকারীদের দুঃসংবাদ জানালো প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এপিগিক।এতে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়  আগামী মাস থেকে ব্ল্যাকবেরী স্মার্টফোনে অ্যাপের সেবা বন্ধ করে দেবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এবং বার্তা ও ছবি আদান-প্রদানের মাধ্যম হোয়াইটসঅ্যাপ। ব্লাকবেরি স্মার্টফোনে এসব অ্যাপের আর কোনো হালনাগাদ সংস্করণ আসবে না।

ভারতের সংবাদমাধ্যম ডেকান ক্রনিকলও এই তথ্য নিশ্চিত করেছে। তবে  অ্যাপের সেবা বন্ধ হলেও ব্লাকবেরি স্মার্টফোনে অ্যাপের মাধ্যমেই ফেসবুক ও হোয়াইটস অ্যাপ চলবে। তবে এ ক্ষেত্রে বিভিন্ন সমস্যার মুখোমুখি হলে আর কোনো সমাধানও পাওয়া যাবে না সংশ্লিষ্ট অ্যাপ নির্মাতাদের কাছ থেকে।

জানা গেছে, অ্যান্ড্রয়েড বাদ দিয়ে ব্লাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমে স্মার্টফোন আনার বিষয়টি ভালোভাবে নেয়নি অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মধ্যে আছে ফেসবুক ও হোয়াইটসঅ্যাপ। গত এপ্রিল মাস থেকে ব্লাকবেরি-১০সহ এই স্মার্টফোনের সব অপারেটিং সিস্টেম থেকে অ্যাপের সেবা বন্ধ করে দেবে ফেসবুক। এর ফলে বর্তমানে থাকা ফেসবুক অ্যাপটিও ভালোভাবে কাজ করবে না। তবে ফেসবুক ব্যবহারের জন্য নিজস্ব অ্যাপ চালু করেছে ব্লাকবেরি।

নিজস্ব ব্লগে ব্লাকবেরি কর্তৃপক্ষ জানিয়েছে, হোয়াইসঅ্যাপ ও ফেসবুকের সিদ্ধান্তে তারা হতাশ। তবে দুটি প্রতিষ্ঠানকেই সিদ্ধান্ত পরিবর্তনের জন্য তারা অনুরোধ করেছে। তবে ওই সিদ্ধান্তের পরও যেন তাদের গ্রাহকরা কোনো সমস্যায় না পড়েন, তা নিশ্চিত করতে কাজ করছে ব্লাকবেরি।

জানা গেছে, মার্চের শেষদিকে ব্লাকবেরি স্মার্টফোন ব্যবহারকারীদের এদের নির্দিষ্ট ফেসবুক অ্যাপ বাধ্যতামূলকভাবে ডাউনলোড করতে হবে। এই অ্যাপ ব্লাকবেরি ১০ ও ৭ দশমিক ১ ভার্সনে কাজ করবে। এই অ্যাপে কোনো ফেসবুক থেকে কোনো নটিফিকেশন ব্যবস্থা নেই। আর ফেসবুক কন্টাক্টের সঙ্গে ব্লাকবেরি কন্টাক্টের সমন্বয়ও ঘটবে না। এ ছাড়া ছবি শেয়ার ও অন্যান্য তথ্য পেতেও কিছুটা সমস্যা হতে পারে।

বাংলাদেশ২৪অনলাইন/এএন

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।