ব্রেকিং নিউজ :
March 21, 2016

বাংলাদেশ থেকে বছরে ৯০০ কোটি ডলার বিদেশে পাচার হয়ে যায়: সিপিডি

7ef53a4eb21b58cfbc0b636c3de00153বাংলাদেশ থেকে বছরে ৯০০ কোটি ডলার বিদেশে পাচার হয়ে যায় বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়লগ বা সিপিডি’র নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। রবিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি, বাংলাদেশ) বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জ প্রসঙ্গে এ সভার আয়োজন করে।   মোস্তাফিজুর রহমান বলেন, “অর্থ পাচার হয়ে যাওয়াটা আমাদের জন্য চিন্তার বিষয়। কারণ, বছরে যে ৯০০ কোটি ডলার পাচার হয় তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশেরও বেশি।   এর আগে আলোচনা সভার মূল প্রবন্ধে বিশ্বব্যাংকের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশ থেকে বছরে পাচার হওয়া অর্থের পরিমাণ জিডিপির ১ দশমিক ২ শতাংশের সমান।   এ প্রসঙ্গে বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন রেডিও তেহরানকে বলেন, “বাংলাদেশ থেকে টাকা পাচারের ঘটনা আগে থেকেই ঘটছে। এখন আরো সুনির্দিষ্ট করে দেশে-বিদেশের গণমাধ্যমে প্রকাশ পাচ্ছে। এটা আমাদের দেশের সুনাম ক্ষুন্ন করেছে।”   তিনি আশঙ্কা করেন ঘটনা যেভাবে এগুচ্ছে তাতে মূল হোতাদের চিহ্নিত করা হবে কী না বা টাকা উদ্ধারের কোনো বিহীত করা হবে কী না সে বিষয়ে জনমনে গভীর সন্দেহ রয়েছে।   তবে, গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের সাবেক সদস্য ফেরদৌস আরা বেগম মনে করেন, টাকা উদ্ধারের ব্যাপারটি নির্ভর করে সঠিক তদন্তের ওপর। কারা এর সঙ্গে যুক্ত বা টাকার গন্তব্য কোথায়- তার ওপরও অনেকটা নির্ভর করছে এ টাকা আদৌ ফেরত পাওয়া যাবে কি না।   বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির বিষয়ে নতুন গভর্নর ফজলে কবির রোববার দুপুরে সাংবাদিকদের বলেছেন, তদন্ত কমিটির রিপোর্টের পরেই পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।   তিনি বলেন, “যে টাকা বের হয়ে গেছে সেটা উদ্ধার করা আমার প্রথম কাজ। একই সঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়টি নিশ্চিত করা হবে।”   এদিকে, বাংলাদেশ ব্যাংকের অর্থ লুটের ঘটনা তদন্তে সহায়তা করতে মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)’র এক সদস্য রোববার দুপুর সোয়া ২টার দিকে সিআইডি কার্যালয়ে যান।   নাম প্রকাশে অনিচ্ছুক সিআইডির এক কর্মকর্তা বলেন, “ফেডারেল রিজার্ভ ব্যাংক কিভাবে ডলার পেমেন্ট করল, কিসের ভিত্তিতে তারা ডলার ছাড়ল এ বিষয়ে আমরা এফবিআইয়ের সাহায্যে ফেডারেল রিজার্ভ ব্যাংকের কাছে তথ্য চাইব। এটা আমাদের জানা দরকার।”

বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।