ব্রেকিং নিউজ :
April 16, 2016

আজ মুস্তাফিজ না সাকিবের পক্ষে বাংলাদেশ?

কার পক্ষে আজ বাংলাদেশচলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে ঘরের মাঠেই দুই ম্যাচ খেলেছে কলকাতা নাইট রাইডার্স। তবে ইডেন গার্ডেন দেখতে পায়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। দুই ম্যাচেই একাদশে জায়গা হয়নি তার। কিন্তু আজ দলের অন্যতম ভরসার নামই তিনি! এমনকি অলিখিতভাবে কেকেআরের সহকারী কোচও সাকিব আজ! কারণ প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদের অন্যতম বোলিং স্তম্ভ- বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান তো জাতীয় দলে তারই সতীর্থ। হায়দরাবাদ প্রথম ম্যাচে বিগ স্কোরিং ম্যাচে হেরে যায়। কিন্তু অবিশ্বাস্য মিতব্যয়ী বোলিং করে কাটারের মনোমুগ্ধকর ক্যারিশমা দেখিয়েছেন মুস্তাফিজ। তাকে খেলার অভিজ্ঞতা আছে কেকেআরের কয়েকজন ব্যাটসম্যানের। ভয়ানক এ বোলারকে মোকাবেলার জন্য তাই আজ সাকিবের অভিজ্ঞতা কাজে লাগবে। আগের আইপিএলগুলোয় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা কেকেআরের অকুণ্ঠ সমর্থক থাকলেও এবার অনেকেই হায়দরাবাদের ভক্ত হয়েছেন মুস্তাফিজের জন্য। আজ মুখোমুখি সাকিব-মুস্তাফিজ। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা আজ কার সমর্থন করবেন? দলগত সমর্থন নাকি দুই ক্রিকেটারকে?

মুস্তাফিজ যে অনেক বড় এক বিস্ময়ের নাম তা প্রমাণ হয়ে গেছে গত বছরই। ইতোমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে চিনিয়েছেন তিনি ভয়ানক এক পেসার হিসেবে। তার বোলিংয়ে বিশেষ সামর্থ্যরে দিকটা হচ্ছে ভয়ঙ্কর সুইং ও কাটার। গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আইপিএল নিলামে তাকে দলে ভেড়ানোর পর উচ্ছ্বাস প্রকাশ করে মেনটর ভিভিএস লক্ষণ জানিয়েছিলেন দলের অন্যতম বড় পাওয়া হয়ে গেছে। সদ্যসমাপ্ত টি২০ বিশ্বকাপে ৩ ম্যাচ খেলেই ৯ উইকেট নিয়ে ভারতের মাটিতে বল হাতে আতঙ্ক ছড়াবেন এমন ইঙ্গিত দিয়েই রেখেছিলেন। বোঝাই যাচ্ছিল মুস্তাফিজ প্রথম থেকেই সানরাইজার্সের হয়ে খেলবেন। মঙ্গলবার হায়দারাবাদের প্রথম ম্যাচ ছিল এবার আইপিএলের। যদিও পরাজয় দিয়েই শুরু হয়েছে সেদিন এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ব্যাটসম্যানদের রানোৎসবে। স্বাগতিক রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ২২৭ রানের বিশাল সংগ্রহ গড়লেও মুস্তাফিজ ছিলেন দারুণ মিতব্যয়ী। দুই বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ও শেন ওয়াটসনকে শিকার করেছিলেন তিনি। ৪ ওভারে ২৬ রান দেন। যেখানে ভুবনেশ্বর কুমার, আশিষ নেহরারা মার খেয়ে বিধ্বস্ত হয়েছেন। আজ হায়দারাবাদের অন্যতম ট্রাম্প কার্ড হিসেবেই থাকবেন মুস্তাফিজ।

কেকেআরের ক্রিকেটারদের মধ্যে সাকিব ছাড়া শুধু কলিন মুনরোই আগে মোকাবেলা করেছেন মুস্তাফিজকে। এবার ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপে সুপার টেনের ম্যাচে ২ বল মোকাবেলা করেছেন তিনি। এছাড়া আর কেউ তাকে মোকাবেলা করেননি। সে কারণেই সাকিব আজ কেকেআরের একাদশে ঢুকতে পারেন। তাছাড়া দ্বিতীয় ম্যাচে স্পিনাররা সুবিধা করতে পারেননি। আর সাকিব তার প্রতিপক্ষ হিসেবে গত বছর নবেম্বর-ডিসেম্বর মাসে হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) খেলেছেন দুই ম্যাচে। আর সতীর্থ হিসেবে জাতীয় দলের নেট সেশনে নিয়মিতই মোকাবেলা করতে হয়েছে তার মুস্তাফিজকে। তার বিষয়ে কেকেআর ব্যাটসম্যানদের প্রয়োজনীয় নির্দেশনা এবং টিপস দিয়েও সহায়তা করতে পারবেন সাকিব। এ কারণে কেকেআরের কোচ হিসেবেও ভূমিকা রাখবেন তিনি। মুস্তাফিজ আতঙ্ক ঠেকাতে মিডলঅর্ডার ব্যাটিংয়ে সাকিব বেশ কার্যকর ভূমিকা রাখতে পারবেন। যদিও হায়দারাবাদে চলতি আইপিএলের প্রথম ম্যাচ হবে আজ। তাই জানা সম্ভব নয় উইকেট কেমন হবে। কিন্তু বিশ্বসেরা সাকিব এর আগে আইপিএলে ৩২ ম্যাচ খেলেছেন সাকিব। ২১.২৭ গড়ে ৩৮৩ রান করেছেন এবং বল হাতে ২১.৭৬ গড়ে নিয়েছেন ৩৮ উইকেট। আজই চলতি মৌসুমে প্রথম মাঠে দেখা যেতে পারে তাকে। কিন্তু বাংলাদেশের ক্রিকেট ভক্ত-সমর্থকরা কার পক্ষে থাকবেন সেটাই বাড়তি এক উন্মাদনার সৃষ্টি করবে। সাকিব নাকি মুস্তাফিজ জিতবেন, সেই বিতর্কটার পাশাপাশি শেষ পর্যন্ত ফলাফল জানতে সবার দৃষ্টিও থাকবে ম্যাচটির দিকে।

বাংলাদেশ২৪অনলাইন/এসএ /টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।