ব্রেকিং নিউজ :
May 1, 2016

সকালে নাস্তা খাওয়া কেন জরুরী?

21854

 ডায়েট নিয়ে অনেকেই কিছু ভুল ধারণা নিয়ে বসে থাকেন। যেমন, না খেয়ে থাকাটাই বুঝি ‘ডায়েট’! ওজন কমাতে সকালের নাস্তাকে বাদ দেন অনেকে। আবার ব্যস্ততার অজুহাতে অনেকেই নাস্তা না খেয়েই ঘর থেকে বেরিয়ে যান। আসলে সকালের নাস্তা জীবনের একটি অংশ।

আপনি কী জানেন সকালের নাস্তা বাদ দেওয়া কতটা ভুল? সারাদিন শরীরকে ঠিকঠাকমতো কাজ করাতে সকালের নাস্তা জরুরি।

রাতের খাবারের পর ঘুমিয়ে পড়লে অনেক্ষণ পেট খালি থাকে। আর এরপর যদি সকালের খাবারও বাদ দেওয়া হয়, এতে ওজনতো কমেই না, উল্টো বাড়ে।

জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে সকালের নাস্তা খাওয়ার প্রয়োজনীয়তার কথা।

১. ভরবে পেট

রাতের খাবারের পর ঘুমিয়ে পড়লে অনেকক্ষণ পেট খালি থাকে। সকালের নাস্তা পেটকে ভরতে সাহায্য করে। যদি সকালের নাস্তা বাদ দেওয়া হয় তাহলে বিপাক ক্ষমতা ধীরগতির হয়ে পড়ে। আর নাস্তা খেলে এই বিপাক প্রক্রিয়া বাড়ে। ক্যালোরি পোড়া শুরু হয়, ওজন কমে।

২. কমবে ওজন

গবেষণায় বলা হয়, যারা সকালের নাস্তা খায় তাদের ওজন দ্রুত কমে, যারা নাস্তা খাওয়া খায় না তাদের তুলনায়। আসলে আপনি যদি দুপুরের খাবারের সময় সকালের নাস্তা খান, তাহলে অনেক বেশি ক্ষুধার্ত থাকবেন। তখন অনেক বেশি খাওয়া হয়। ভারি খাবার, ফাস্ট ফুড জাতীয় খাবার খাওয়া হয়। এতে ওজন বাড়ে।

৩. বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

সকালের নাস্তা খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নাস্তা বাদ দিয়ে অঙ্গপ্রত্যঙ্গ ও কোষ দুর্বল হয়ে পড়ে। এতে শরীরে অনেক বেশি জীবাণু ও ভাইরাসের সংক্রমণ হয়।

৪. মেজাজও থাকবে ভালো

সকালের নাস্তা না খেলে বেলা গড়াতে গড়াতে মেজাজ খিটমিটে হয়ে যায়। এতে কাজে উদ্যমও কম থাকে। নাস্তা মস্তিষ্কের সুখী হরমোন সেরোটোনিনের নিস্মরণ বাড়ায়। এটি ঘুম ও ক্ষুধার ভারসাম্য ভালো রাখে।

৫. ঝুঁকি কমবে ডায়াবেটিসের

সকালের নাস্তা ঠিকঠাকমতো করলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। গবেষণায় বলা হয়, যেসব লোকেরা—বিশেষ করে নারীরা, যারা সকালে নাস্তা খান না তাদের এই রোগের ঝুঁকি বেড়ে যায়।

৬. ভালো থাকবে মস্তিষ্কের কার্যক্রম

সাধারণত সকালের নাস্তায় আমরা কী খাই? দুধ, রুটি, সবজি,ডিম, কফি ইত্যাদি। এ সব খাবারই মস্তিষ্কে সুগারের পরিমাণ বাড়ায়। এতে কাজ করার শক্তি বাড়ে।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।