ব্রেকিং নিউজ :
August 1, 2015

ফুকুশিমা পারমানবিক বিপর্যয়, ফেঁসে যাচ্ছেন তিন কর্মকর্তা  

FukushimaPic২০১১ সালের ফুকুশিমা পারমানবিক বিপর্যয়ের কারণে জাপানের টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানির (টেপ কো) সাবেক তিন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠনের নির্দেশ দিয়েছেন দেশটির একটি নাগরিক প্যানেল। অনেক বিচার বিভাগীয় কর্মকর্তা নাগরিক প্যানেলের এই সিদ্ধান্তকে বিরল আইনি পদক্ষেপ বলে অভহিত করেছেন।

ইতোপূর্বে সরকারী কৌশলী টেপ কো-র তিন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা গ্রহণে অস্বীকৃতি জানিয়েছিল। কিন্তু নাগরিক প্যানেলের নির্দেশে এই তিন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে বাধ্য হচ্ছে সরকারী কৌশলী।

২০১১ সালে ভূমিকম্প ও সুনামির কারণে ফুকুশিমা পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে   একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে। শতাব্দীর ওই ভয়াবহ পারমাণবিক দুর্যোগে প্রায় দশ হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

সাধারণ জাপানি নাগরিকদের সমন্বয়ে গঠিত ওই বিচারিক প্যানেল শীর্ষ তিন কর্মকর্তাদের বিরুদ্ধে সুরক্ষায় যথেষ্ট প্রতিরোধক ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থতার অভিযোগ উত্থাপন করে। বিচারিক প্যানেল জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা করার সুপারিশ করে।

বাংলাদেশ২৪অনলাইন/এমএম/এমআই

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।