ব্রেকিং নিউজ :
May 23, 2016

এটিএম বুথ থেকে প্রায় ১০ কোটি টাকা চুরি

Automated_teller_machine_in_Japanজাপানের ১৪শ টি এটিএম বুথ থেকে প্রায় ১৪৪ কোটি ইয়েন চুরি করে নিয়েছে একটি সংঘবদ্ধ চোরের দল। বাংলাদেশী টাকায় যার পরিমান ১০ কোটি টাকারও বেশী। পুলিশের মতে ঐ চোরের দলের সদস্য সংখ্যা প্রায় ১০০ জন। এসব এটিএম বুথ থেকে প্রতিবারে ১লাখ ইয়েন করে তুলে সর্বমোট ১ দশমিক ৪ বিলিয়ন বিলিয়ন ইয়েন তুলে নিতে সমর্থ হয় দলটি।

রবিবারের জাপান টাইমসের এক খবরে বলা হয়েছে, জাপানে জাল ক্রেডিট কার্ড ব্যবহার করে মাত্র দুই ঘণ্টায় ওই চোরেরা বিপুল এই অর্থ লোপাটের কাজটি সম্পন্ন করে। প্রতিবেদনে বলা হয়, টোকিও এবং আরও ১৬টি প্রদেশে ছড়িয়ে থাকা প্রায় ১৪শ’ এটিএম বুথে গত ১৫ মে একযোগে এই চোর চক্র হানা দেয়।
প্রতিবেদনে তদন্ত কর্মকর্তাদের উদ্ধৃত করা বলা হয়, দক্ষিণ আফ্রিকার একটি ব্যাংক থেকে ‘ফাঁস’ হয়ে যাওয়া ১৬শ’ একাউন্টের তথ্য নিয়ে জালিয়াত চক্র নকল ক্রেডিট কার্ড ব্যবহার করে এই অর্থ হাতিয়ে নেয়। কীভাবে একাউন্টের তথ্য ফাঁস হয়েছে তা বের করতে জাপান পুলিশ, ইন্টারপোল ও দক্ষিণ আফ্রিকার ওই ব্যাংকটির কর্মকর্তারা কাজ শুরু করেছেন তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন।
পুলিশ কর্মকর্তারা বলছেন, এই ‘মহাচুরিতে’ অন্তত ১০০ জন জড়িত ছিলেন এবং তারা মাত্র দুই ঘণ্টার মধ্যে কাজটি সেরে ফেলে। তারা লেনদেন করেছে ১৪ হাজার বার, যার মধ্যে সর্বোচ্চ উত্তোলন ছিল এক লাখ ইয়েন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পুলিশ এখন বুথগুলোর সিকিউরিটি ক্যামেরা পরীক্ষা করে, কারা কারা টাকাগুলো উঠিয়েছে তাদের চিহ্নিত করার কাজ করছে।
এর আগে ২০১২ ও ২০১৩ সালে ক্রেডিট কার্ড জালিয়াতি করে জাপানসহ ২০টি দেশের বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান থেকে সাড়ে চার বিলিয়ন ইয়েন তুলে নিয়েছিল জালিয়াত চক্র। ওই ঘটনার জন্য মালয়েশিয়ার একটি অপরাধচক্রকে দায়ী করে জাপান পুলিশ তাদের ধরতে ইন্টারপোলের সহায়তা চেয়েছিল।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।